জগন্নাথপুর ভূমি অফিসে বেড়েছে সেবার মান

0
152

বিশেষ প্রতিনিধি: সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলা ভূমি অফিসে সেবার মান বৃদ্ধি পেয়েছে। দ্রুত সেবা পেয়ে ভূক্তভোগী জনসাধারণের মধ্যে স্বস্থি ফিরে এসেছে। গত প্রায় ৫ মাস ধরে সচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে অফিসের সকল কার্যক্রম চলছে বলে জানা যায়।
ভূমি অফিসে আসা অনেকে জানান, জগন্নাথপুর উপজেলা ভূমি অফিস ঘুষ দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছিল। টাকা ছাড়া কোন কাজ হতো না। অফিসের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীরা ঘুষ দুর্নীতিতে জড়িয়ে পড়েছিলেন। যে কোন কাজে অফিসের প্রায় প্রতিটি টেবিলে ঘুষ দিতে হতো। তা না হলে ফাইল চলতো না। এ সুযোগে অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে একটি দালাল চক্র গড়ে উঠেছিল। এসব দালালদের খপ্পড়ে পড়ে অনেক মানুষ দিনের পর দিন নানা ভোগান্তির শিকার হয়ে আসছিলেন।
২০১৫ সালের ২ নভেম্বর জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করেন বিশ্বজিত কুমার পাল। তিনি যোগদানের পর অফিসের এমন চিত্র দেখে হতবাক হয়ে যান। এরপর শুরু হয় তাঁর আত্মশুদ্ধির অভিযান। পাল্টে যায় অফিসের পুরনো চিত্র। সব কিছুতেই আসে পরিবর্তন। ঘুচে যেতে থাকে আগের সকল অপবাদ। বাড়তে থাকে সেবার মান।
ভূমি অফিসে আসা কয়েকজন সেবাগ্রহীতা জানান, এখন অফিসে কোন কাজ করতে ঘুষ লাগে না। হয় না কোন অবৈধ কাজ। এক জনের জমি অন্যের নামে যায় না। দ্রুত হয়ে যায় সকল কাজ। আর কাউকে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় না। যে কোন মামলা সরাসরি শুনানীর মাধ্যমের তাৎক্ষনিক সমাধান দেয়া হয়। কোন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ থাকলে, তা লিখিতভাবে প্রদানের জন্য অফিসে বসানো হয়েছে অভিযোগ বক্স।
ভূমি অফিসে ভূমি সংক্রান্ত সব বিষয়ে জনসাধারণকে অবহিত করতে টানানো হয়েছে সিটিজেন চার্টার। দ্রুত সেবা পেতে অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীদের নাম, ছবি, মোবাইল নাম্বারসহ বোর্ড টানানো হয়েছে। বিনা মূল্যে সকল প্রকার আবেদন ফরম প্রদান করা হয়। ভূমি আইন সম্পর্কে জনগণকে অবহিত করতে অফিসে দুইটি ডিসপ্লে প্রদর্শন করা হয়। নিজের জমি নিজে রক্ষায় করণীয় সতর্কবাণী সংবলিত বোর্ড বসানো হয়েছে। সব মিলিয়ে আধুনিকতার ছোঁয়া লেগেছে জগন্নাথপুর উপজেলা ভূমি অফিসে।
মাত্র ৫ মাসের ব্যবধানে উপজেলার অন্যান্য সরকারি অফিসের মধ্যে জগন্নাথপুর উপজেলা ভূমি অফিস একটি মডেল হিসেবে পরিণত হয়েছে। অফিসের এমন উদ্যোগ ও কার্যক্রম স্থায়ীভাবে ধরে রাখতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন অফিসে সেবা নিতে আসা লোকজন।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বিশ্বজিত কুমার পাল জানান, অফিসে জরুরী কাজে আসা ভূক্তভোগী জন সাধারণের কাঙ্খিত সেবা নিশ্চিত, অফিসের ঘুষ দুর্নীতি প্রতিরোধ ও দালালদের দৌরাত্ম রোধে আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমি এসব উদ্যোগে নিয়েছি। এখন কাঙ্খিত সেবা পেয়ে স্থানীয় লোকজন অনেক খুশি হচ্ছেন। আমি আমার দায়িত্ব ও কর্তব্য পালনের চেষ্টা করছি।
তিনি আরো বলেন, আগামী এক মাসের মধ্যে অফিসে সিসি ক্যামেরা বসানো হবে। তখন অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীরা কিভাবে সেবা প্রদান করছেন, তা আমি অফিসে বসে মনিটর করে ব্যবস্থা নিতে পারবো। এছাড়া জগন্নাথপুরে ভূমি উন্নয়ন কর মেলার আয়োজন করা হবে এবং শ্রেষ্ঠ কর দাতাদের সম্মাননা সার্টিফিকেট প্রদান করার মাধ্যমে জনগণকে আরো সচেতন ও উৎসাহিত করতে চাই।

Print Friendly, PDF & Email