জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে কার্যকর সহায়তা দেয়ার উপায় নিয়ে আলোচনা চলছে: মার্কিন রাষ্ট্রদূত

0
144

ঢাকা: সন্ত্রাসবাদ ও সহিংস জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে কার্যকর সহায়তা দেয়ার উপায় নিয়ে আলোচনা চলছে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, এই মুহূর্তে বাংলাদেশের বিভিন্ন এজেন্সি থেকে পাওয়া সহায়তার অনুরোধগুলো পর্যালোচনা করা হচ্ছে। কিভাবে এসব অনুরোধগুলোতে সাড়া দেয়া যায়- তার উপায় নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। আমরা সহায়তার বিভিন্ন প্যাকেজ নিয়ে চিন্তা-ভাবনা করছি। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান।

এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক করেন। আগামী অক্টোবরে ঢাকায় অনুষ্ঠেয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপের ব্যাপারে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, নিরাপত্তা সহযোগিতার বহু ক্ষেত্র রয়েছে। সংলাপে নিরাপত্তা নিয়ে ব্যাপকভিত্তিক এজেন্ডা থাকে। তাই নির্দিষ্ট কোনো এজেন্ডার কথা এখন বলা যাচ্ছে না। পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সাথে বৈঠক প্রসঙ্গে বার্নিকাট বলেন, নিরাপত্তা সহায়তা ছাড়াও নিউ ইয়র্কে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশন এবং এর পাশাপাশি অন্যান্য অনুষ্ঠানগুলো নিয়ে আমরা আলাপ করেছি।

এছাড়া বাংলাদেশের সমুদ্র অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের আকৃষ্ট করার উপায় নিয়েও আলোচনা হয়েছে। আগামী অক্টোবরে পঞ্চম নিরাপত্তা সংলাপের তারিখ নির্ধারণ নিয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা চলছে। এই সংলাপে নিরাপত্তা সহায়তা, সাইবার সিকিউরিটি, জাতিসঙ্ঘের অধীনে শান্তিরক্ষা কার্যক্রম, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা ও সন্ত্রাসবাদ দমন নিয়ে আলোচনা হয়ে থাকে। চতুর্থ নিরাপত্তা সংলাপটি গত বছর সেপ্টেম্বরে ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়েছিল।

Print Friendly, PDF & Email