জাতীয় গ্রিডে বিপর্যয়, প্রাথমিক তদন্ত প্রতিবেদন কাল

0
246

গত শনিবার ঘটে যাওয়া দেশে স্বরণকালের ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটি আগামীকাল বুধবার প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেবেন। আজ মঙ্গলবার দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারায় বাংলাদেশ-ভারত ৫০০ মেগাওয়াট হাই ভোল্টেজ ব্যাক টু ব্যাক বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্র পরিদর্শনকালে তদন্ত কমিটি প্রধান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. আহমেদ কায়কাউস উপস্থিত সাংবাদিকদের একথা বলেন। তিনি আট সদস্যের এই তদন্ত টিমের প্রধান হিসেবে নেতৃত্ব দিচ্ছেন।
পরিদর্শনকালে তদন্তদল বাংলাদেশ-ভারত বিদ্যুৎ সঞ্চালণ কেন্দ্রের (উপকেন্দ্র) অটো কম্পিউটারাইজড নিয়ন্ত্রণকক্ষসহ ভারতীয় বিদ্যুতের ৪০০ কেভি সুইচ ইয়ার্ড ও বাংলাদেশ অংশের ২৩০ কেভি সুইচ ইয়ার্ডসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে তথ্য সংগ্রহ করেন। পরিদর্শন শেষে তদন্তদলের প্রধান ১ নভেম্বরের বিদ্যুৎ বিপর্যয়কে জাতীয় দুর্যোগ উল্লেখ করে বলেন, এই তদন্ত একটি চলমান প্রক্রিয়া। কারণ উদঘাটনে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা রয়েছে। এই তদন্তে অনেকটা অগ্রগতি হলেও সরকারি ছুটির কারণে তা জমা দেওয়া সম্ভব হয়নি। আগামীকাল এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আলোচনা করে প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।
পরিদর্শনকালে তদন্ত কমিটির সদস্যসচিব মোহাম্মদ হোসেন ও মাসুদ আল বিরুনীসহ দলের আটজন ছাড়াও এই বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের নির্বাহী সচিব আলমগীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email