জাতীয় সংসদে রপ্তানি উন্নয়ন ব্যুরো বিল পাস

0
142

ঢাকা: রপ্তানি উন্নয়ন ব্যুরো অধ্যাদেশ ১৯৭৭ রহিত করে পুনঃপ্রণয়নের বিধান করে জাতীয় সংসদে রপ্তানি উন্নয়ন ব্যুরো বিল ২০১৫ পাস করা হয়েছে। বুধবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে জাতীয় পার্টির ফখরুল ইমাম, নুরুল ইসলাম মিলন, নুরুল ইসলাম ওমর, মাহজাবিন মোরশেদ ও বেগম রওশন আরা মান্নান ও স্বতন্ত্র সদস্য মো. রুস্তম আলী ফরাজী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে রপ্তানি উন্নয়ন ব্যুরো অধ্যাদেশ ১৯৭৭ এর অধীন প্রতিষ্ঠিত রপ্তানি উন্নয়ন ব্যুরো এমনভাবে বহাল রাখার বিধান করা হয়েছে, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। বিলে ব্যুরোর প্রধান কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, পরিচালনা পর্ষদ গঠনসহ সংশ্লিষ্ট বিধান করা হয়। বিলে বাণিজ্যমন্ত্রীকে চেয়ারম্যান করে ২২ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়।

বিলে ব্যুরোর প্রধান নির্বাহী, পরিচালনা পর্ষদের সভা, ব্যুরোর দায়িত্ব ও কার্যাবলী, তহবিল ঋণ গ্রহণ ও বিনিয়োগ, বাজেট, হিসাব ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, উপদেষ্টা, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, সরকারি কর্মচারী, ক্ষমতা অর্পণ, বিধি-প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়।

Print Friendly, PDF & Email