Home জাতীয় জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম চান প্রধানমন্ত্রী

জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম চান প্রধানমন্ত্রী

286
0
Hasina
ফাইল ছবি

ঢাকা: সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম (ই-ভোটিং) ব্যবস্থা চালু করা যেতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে নির্বাচন কমিশন গঠনে সৃষ্ট জটিলতা নিরসনে আইন প্রণয়নের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের এখন থেকেই কাজ শুরু করারও নির্দেশ দিয়েছেন তিনি। বুধবার জাতীয় সংসদে নূর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরপর্বটি টেবিলে উপস্থাপিত হয়।
জনমানুষের ভোটাধিকার অধিকতর সুনিশ্চিত করার স্বার্থে আগামী জাতীয় সংসদ নির্বাচনেই ‘ই-ভোটিং’ প্রবর্তন করার পরিকল্পনা বিবেচনায় নেয়া যেতে পারে বলে এসময় মত দেন প্রধানমন্ত্রী।
নির্বাচন কমিশন গঠন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদের বিধান অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেন। সংবিধানের আলোকে রাষ্ট্রপতি যেমন উপযুক্ত বিবেচনা করেন, সেই প্রক্রিয়ায় তিনি প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ সম্পন্ন করেন।
ইসি গঠনে আইন করার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই পরবর্তীতে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে একটি উপযুক্ত আইন প্রণয়ন করা হোক। সংবিধানের নির্দেশনার আলোকে এখন থেকেই সেই উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।’
সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ নতুন ইসি শপথ গ্রহণ করেছেন। তাদের সবাইকে আমি অভিনন্দন জানাই। পুনর্গঠিত নির্বাচন কমিশন ইতিহাসে প্রথমবারের মতো নির্বাচন কমিশনার হিসেবে একজন নারীকে নিয়োগ দেয়ায় আমরা আনন্দিত ও গর্বিত।

Previous articleজগন্নাথপুরে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ২০
Next articleফেব্রুয়ারির মধ্যে মূর্তি অপসারণ না করলে কঠোর আন্দোলন