জিডিপির প্রবৃদ্ধি সোয়া ৮ শতাংশ হতে পারে: পরিকল্পনামন্ত্রী

0
247

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছরে (২০১৮-১৯) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ শতাংশ হতে পারে। আগামী পাঁচ বছরে তা ৯ শতাংশে উন্নীত হবে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন হয়।
গত অর্থবছরের (২০১৭-১৮) চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশের কাছাকাছি হতে পারে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী। সাময়িক হিসাবে ৭ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে কয়েক মাস আগে জানিয়েছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।
নির্বাচনের বছরে প্রবৃদ্ধি কমতে পারে কি না—এমন প্রশ্ন করা হলে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সব দেশেই নির্বাচন হয়, এটাই স্বাভাবিক। কয়েক দিন আগে সব মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বৈঠক করেছি। তখন সচিবদের বলেছি, নির্বাচন আমি করব, আপনারা নন। এবার নির্বাচনের বছরে জিডিপি প্রবৃদ্ধি যেন কমে না যায়। ইতিমধ্যে আগামী ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্পের টাকা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হিসাবে চলে গেছে। টাকার জন্য অর্থ মন্ত্রণালয় বা পরিকল্পনা মন্ত্রণালয়ে আসতে হবে না। তাই প্রকল্প বাস্তবায়ন নিয়ে কোনো সমস্যা হবে না। জিডিপি প্রবৃদ্ধিতে প্রভাব পড়বে না।’

পরিকল্পনামন্ত্রী জানান, কয়েক দিন পরই একটি ছোট কেবিনেট হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বেই নির্বাচনকালীন সরকার থাকবে।

Print Friendly, PDF & Email