জুনের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর

0
229

Hasina

গাজীপুর: আগামী জুনের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া কারাগার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও তিনি জানিয়েছেন। কারারক্ষীদের জন্য প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হবে বলেও আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে কাশিমপুর কারা কমপ্লেক্সে জাতীয় কারা সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
কারা সপ্তাহ উদ্বোধন উপলক্ষে আজ সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে যান প্রধানমন্ত্রী। কারা সপ্তাহ উপলক্ষে কারা মেলঅ ও সাত দিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতারও উদ্বোধন করেন তিনি। এ উপলক্ষে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারকে বর্ণিল সাজে সাজানো হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, বন্দিদের সুশৃঙ্খলভাবে নিরাপদ আটক ও তাদের প্রতি মানবিক ব্যবহার নিশ্চিত হবে। অপরাধীদের নিরাপদে আটক রাখার মাধ্যমে সমাজে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অটুট রাখতে করারক্ষীগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। সরকার সবসময় কারাগারের পরিবেশ উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে।
স্বাধীনতার পর দীর্ঘ ৪৩ বছরেও কারা কর্মকর্তা-কর্মচারিদের জন্য কোনো প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠেনি। কারা বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের যথোপযুক্ত প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমি এবং ঢাকায় একটি কারা স্টাফ কলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এছাড়াও দেশ ও জাতির নিরাপত্তা নিশ্চিত করতে জঙ্গি এবং শীর্ষ সন্ত্রাসীরা যাতে কারাগারের ভেতর থেকে জঙ্গি তৎপরতা বা সন্ত্রাসী কার্যক্রম চালাতে না পারে সে লক্ষ্যে কারা নিরাপত্তা ব্যবস্থার আধুনিকায়ন করা হবে।

Print Friendly, PDF & Email