জ্বলছে সুন্দরবন, উজাড় হচ্ছে প্রকৃতি

0
372

নিউজ ডেস্ক: মাত্র ১৭দিনের ব্যবধানে আবার আগুন লেগেছে সুন্দরবনে। পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী টহল ফাঁড়ির পঁচা কোরালিয়া ও নাপিতখালী বিলের মধ্যবর্তী আব্দুল্লারছিলা এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
মঙ্গলবার দিবাগত রাতে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। বন সংলগ্ন এলাকার বাসিন্দারা বুধবার সকাল ৬টার দিকে বনের ভেতর থেকে ধোয়া উঠতে দেখে বনবিভাগকে জানায়। সকাল ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা শুরু হয়। এর আগে ২৭ মার্চ ওই একই স্টেশনের আওতাধীন সিকদারের ছিলা নামক স্থানে আগুন লেগে প্রায় ৫ একর এলাকার গাছপালা পুড়ে ছাই হয়ে যায়।

বুধবার বিকেল সাড়ে ৩টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। লোকালয় থেকে দেখা যাচ্ছে ধোয়ার কুন্ডলি আর আগুনের শিখা। ভয়াবহ আগুনে ইতোমধ্যে প্রায় ১০ একর বনের গাছপালা, নলখাগড়া ও লতাগুল্ম পুড়ে ছাই হয়েছে। মূল বনের সুন্দরী গাছে আগুন ছড়িয়ে পড়ছে।

বনবিভাগ জানায়, সকাল ৯টা থেকে আগুন নেভানোর কাজে বনকর্মী ও শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামের ৩-৪শ’ মানুষ কলস-বালতি নিয়ে প্রাণপন চেষ্টা চালাচ্ছেন। দুপুর দুইটার দিকে শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছলেও কাছাকাছি পর্যাপ্ত পানির উৎস না থাকায় কোনো কাজ করতে পারছে না। ফলে আগুন নিয়ন্ত্রনে আনা সম্ভব হচ্ছে না। ফায়ার লেন (নালা) কাটা হলেও তা অতিক্রম করে মূল বনে ছড়িয়ে পড়েছে আগুন। ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন পূর্ব বনবিভাগ বাগেরহাটের ডিএফও মো. সাইদুল ইসলাম, চাঁদপাই রেঞ্জের এসিএফ বেলায়েত হোসেনসহ বনবিভাগের কর্মকর্তারা।

ঘটনাস্থলে উপস্থিত পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

Print Friendly, PDF & Email