Home অর্থনীতি টিকফা চুক্তি ডিসেম্বরে হচ্ছে না: বাণিজ্যমন্ত্রী

টিকফা চুক্তি ডিসেম্বরে হচ্ছে না: বাণিজ্যমন্ত্রী

314
0

ঢাকা: যুক্তরাষ্ট্রের সঙ্গে ডিসেম্বরে যে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিকফা) চুক্তি হওয়ার কথা ছিল তা আপাতত হচ্ছে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাণিজ্য মন্ত্রণালয়ে রবিবার মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাটের সঙ্গে এ বিষয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
তিনি বলেন, সম্প্রতি দেশটির নতুন সরকার গঠনের কারণে তা আপাতত স্থগিত রয়েছে। তবে আগামী বছরের মার্চ বা এপ্রিলের যে কোনোদিন এ চুক্তি সম্পাদিত হবে। এ কথা জানাতেই বার্নিকাট সচিবালয়ে এসেছিলেন।
মন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) রাজনৈতিক উদ্দেশ্যে স্থগিত করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে আগামীতে নতুন যে সরকার গঠন হচ্ছে। আশা করি সেই সরকারের এ ধরনের কোনো উদ্দেশ্য থাকবে না। কারণ অতীতে যখন জিএসপি বাতিল করা হয়েছিল তখন রাজনৈতিক উদ্দেশ্য ছিল। আমাদের দেশেরও কোনো কোনো নেতা-নেত্রী জিএসপি বাতিল চেয়েছিলেন।
সভায় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, জিএসপি সুবিধা শুধু রাজনৈতিক উদ্দেশ্যেই বাতিল করা হয়েছিল এটা ঠিক নয়। যে কারণে এটা বাতিল করা হয়েছিল এবং যে সমস্যা রয়েছে সেটা আমরা খতিয়ে দেখছি।

Previous articleময়মনসিংহে পুলিশের লাঠিচার্জে কলেজ শিক্ষকসহ নিহত ২
Next articleদুই মামলায় আপিলে মান্নার জামিন বহাল