ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি করতে রাষ্ট্রপতির আহবান

0
126

ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য সরকারের পাশাপাশি এগিয়ে আসার জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, গণমাধ্যম, অন্যান্য সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ সুধীজনদের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে এক বাণীতে তিনি এ আহবান জানান। আগামীকাল বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের উদ্যোগের ফলে এ দিবস ‘জাতিসংঘ দিবস’-এর মর্যাদা লাভ করায় দিবসটির তাৎপর্য আমাদের জন্য বিশেষ মর্যাদাপূর্ণ। ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমাজের সকল স্তরে জনসচেতনতা খুবই জরুরি।
তিনি বলেন, নগরায়ণের ফলে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবেই ডায়াবেটিক রোগীর সংখ্যা সারাবিশ্বে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এ রোগীর সংখ্যা কম নয়। এ অবস্থায় ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সর্বোচ্চ গুরুত্বারোপ জরুরি।
আবদুল হামিদ বলেন, চিকিৎসকদের মতে, স্বাস্থ্যসম্মত খাবার ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ পরিপ্রেক্ষিতে বিশ্ব ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘স্বাস্থ্যসম্মত খাবারই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অন্যতম উপায়’ যথার্থ হয়েছে। তিনি ডায়াবেটিস প্রতিরোধে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণের পাশাপাশি জনগণকে বিশেষত তরুণ প্রজন্মকে কায়িক পরিশ্রমের বিষয়ে উদ্বুদ্ধ করার আহ্বান জানান। রাষ্ট্রপতি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।

Print Friendly, PDF & Email