ড. ইউনূস ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শেখ হাসিনার যুদ্ধ

0
477

ঢাকা: ড. ইউনূস ওয়ান ইলেভেন সরকারকে সমর্থন এবং রাজনীতি থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে মাইনাস করতে চেয়েছিলেন। এছাড়া ড. ইউনূসের নোবেল প্রাপ্তির কারণে শেখ হাসিনা নোবেল পুরস্কার পাওয়া থেকে বঞ্চিত হন। এই দুই ঘটনায় শেখ হাসিনা ড. ইউনূসের উপর ক্ষুব্ধ। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ড. ইউনূসকে সমর্থন করে থাকে। তাছাড়া ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভূমিকা ছিল বাংলাদেশ বিরোধী। এসব কারণে যুক্তরাষ্ট্রের উপরও শেখ হাসিনা ক্ষুব্ধ। তার এ ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে ক্ষমতায় আসার পর থেকেই। ক্ষমতায় আসার পর থেকেই তিনি ড. ইউনূস ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। বর্তমানে সেই সম্পর্ক চূড়ান্ত অবনতির পর্যায়ে রয়েছে।
‘ফরেন পলিসি জার্নাল’ এ ‘ইউনূস ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শেখ হাসিনার যুদ্ধ ঘোষণা’ শিরোনামে প্রতিবেদনে এ কথা বলা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত এ পত্রিকার ১৪ নভেম্বর সংখ্যায় এটি ছাপা হয়।
প্রতিবেদনটিতে বলা হয়, ২০০৬ সালে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির চরম অবনতি ঘটে। তখন জাতিসংঘ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির রাজনৈতিক সমাধান না দিয়ে বরং বিশেষ একটি গোষ্ঠীকে ক্ষমতাগ্রহণে উস্কানি দেয়। যদিও জাতিসংঘের কোনো সদস্য রাষ্ট্রের সেনাবাহিনীকে তার অভ্যন্তরীণ ব্যাপারে নির্লজ্জভাবে হস্তক্ষেপ করতে উৎসাহিত করা জাতিসংঘ চার্টারের লঙ্গন।

Print Friendly, PDF & Email