ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন ২৮ এপ্রিল

0
174

Logo ec
ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঢাকা সিটি উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। বুধবার বিকেল চারটায় সিইসি রকিব উদ্দিন আহমদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এসময় নির্বাচন কমিশনারবৃন্দও নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।
ঘোষিত তফসিল অনুযায়ী তিনি সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২৯ মার্চ। এরপর ১ ও ২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ এপ্রিল।
এরপর ২৮ এপ্রিল মঙ্গলবার তিন সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সিইসি সংবাদ সম্মেলনে নির্বাচনে ভোটারদের সহযোগিতা কামনা করেন। তবে সিইসি জানান, তফসিল ঘোষণার পর কোন ভোটার বা প্রার্থী ভোটার পরিবর্তন করতে পারবেন না। একই সাথে ৪৮ ঘন্টার মধ্যে সম্ভাব্য প্রার্থীদের সাইনবোর্ড ও বিলবোর্ডের প্রচারনা বন্ধের আহবান জানান।
সিইসি জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ, উত্তরে দায়িত্ব পালন করবেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহ আলম ও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আবদুল বাতেন রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।
তিনি জানান, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীরা আপিলের জন্য তিন দিন সময় পাবেন। আপিল শুনানীর জন্যও তিন দিন সময় থাকবে। ঢাকার আপিল কর্তৃপক্ষ হিসেবে থাকবে ঢাকা বিভাগীয় কমিশনার এবং চসিকের জন্য চট্টগাম বিভাগীয় কমিশনার আপিল কর্তৃপক্ষের দায়িত্ব পালন করবেন।
নির্বাচনে লেভেলপ্লেয়িং ফিল্ড থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, লেভেলপ্লেয়িং ফিল্ড নিশ্চিত হবে, যদি প্রার্থীরা আচরণবিধি মেনে চলেন।
এক প্রশ্নের জবাবে সিইসি জানান, নির্বাচনের সময় সেনা মোতায়েনের বিষয়টি আইনশৃংখলা পরিস্থিতির ওপর নির্ভর করছে।

Print Friendly, PDF & Email