ঢাবিতে যোগ হচ্ছে আরো ৩ বিষয়

0
340

Logo du 01ঢাকা: নতুন আরো তিনটি বিষয় চালু করার কথা ভাবছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নতুন এ তিনটি বিষয় হলো- জনস্বাস্থ্য, ছাপা ও প্রকাশনা বিদ্যা এবং বিদ্যুৎ প্রকৌশল ও বলবিদ্যা। বার্তা সংস্থা ইউএনবি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।
নতুন বিষয় চালু করা প্রসঙ্গে ভিসি বলেন, “আমরা এমন তিনটি বিষয় পছন্দ করেছি যেগুলোর ভালো চাহিদা রয়েছে, কিন্তু এগুলো আমাদের বিশ্ববিদ্যালয়ে নেই।” নতুন বিষয়গুলোর গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “আমাদের দেশে প্রচুর ছাপা প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু সেখানে দক্ষ জনবলের অভাব দেখা যায়। আর এ কারণে শিল্পের বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে।”
ছাপা প্রযুক্তি আর সৃজনশীল কাজের মধ্যে একটা যোগসূত্র রয়েছে উল্লেখ করে ভিসি আরেফিন সিদ্দিক বলেন, “দক্ষ লোকবলের অভাবে আমরা ভালো কোনো ছাপা বই হাতে পাচ্ছি না। আর যেগুলো পাওয়া যায় সেগুলোর বানান বিন্যাসও নির্ভুল নয়। আর এ কারণেই আমরা বিশ্ববিদ্যালয়ে ছাপা ও প্রকাশনা বিদ্যাকে অন্তর্ভুক্ত করতে চাচ্ছি।’’
তিনি বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতিমধ্যে নতুন বিষয় চালুর জন্য অনুমোদন দিয়েছে। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)’র অনুমোদনের পরই নতুন এ তিন বিভাগের কার্যক্রম শুরু হবে।”
‘জনস্বাস্থ্য’ বিষয় চালু করা প্রসঙ্গে ভিসি বলেন, “স্বাস্থ্য এবং শিক্ষা দুটি দেশের জনগণের মৌলিক চাহিদা।’’
তিনি বলেন, “যদিও আমরা শিক্ষায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি, তারপরও বিষয়টি নিয়ে আমাদের আরো অনেক কাজ করতে হবে। জনগণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা তৈরি করতে ‘জনস্বাস্থ্য’ বিষয়টি গুরুত্বপূর্ণ। আর এটি বিবেচনায় রেখে আমরা ‘জনস্বাস্থ্য’ বিষয় চালু করতে যাচ্ছি।”
ভিসি আরেফিন সিদ্দিক বলেন, “আধুনিক প্রকৌশলী তৈরি করতেই আমরা বিদ্যুৎ প্রকৌশল ও বলবিদ্যা বিষয় চালু করার সিদ্ধান্ত নিয়েছি।’’
ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে ২০১৪-১৫ সালের জন্য ‘ফলিত গণিত’ এবং ‘কমিউনিকেশন ডিজঅর্ডার’ নামে দুটি নতুন বিষয় যোগ করেছে। বিশ্ববিদ্যালয়ে ১৩ টি অনুষদ, ৭১ টি বিভাগ এবং ১০ টি প্রতিষ্ঠান রয়েছে।

Print Friendly, PDF & Email