Home জাতীয় দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসায়িক কেন্দ্রবিন্দু হতে চায় বাংলাদেশ

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসায়িক কেন্দ্রবিন্দু হতে চায় বাংলাদেশ

312
0

Amu 02
ঢাকা: ভৌগলিক সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ আগামীতে গোটা ভারতসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে চায় বলে জানিয়েছেন সরকারের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শিল্পমন্ত্রী বলেন, আমরা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাথে ব্যবসা-বাণিজ্য বাড়ানো ও অর্থনৈতিক উন্নয়ন জোরদারের লক্ষ্যে ব্যবসা-অবকাঠামো, অভিবাসন, শুল্ক সুবিধা, স্থলবন্দর স্থাপনসহ অন্যান্য ইস্যুতেও অগ্রাধিকারভিত্তিতে কাজ করতে আগ্রহী।
শনিবার ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত ‘দশম উত্তর-পূর্ব ব্যবসা সম্মেলনের’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা বলেন। ভারতের সাথে বাংলাদেশের ৪ হাজার ৯৬ কিলোমিটার স্থলসীমা রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, প্রাকৃতিকভাবেই বাংলাদেশ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার।
শিল্পমন্ত্রী সার্ক, আসিয়ান ও বিমসটেকভুক্ত দেশগুলোতে ব্যবসা-বাণিজ্যের প্রসারে টেকসই প্রযুক্তি, সবুজ জ্বালানি, পরিবহণ, পর্যটন ও মৎস্য সম্পদখাতের উন্নয়নে যৌথ কর্মসূচি গ্রহণের তাগিদ দেন।
বাংলাদেশ গত ৬ বছর ধরে ছয় শতাংশেরও বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের প্রসারে আগামী দিনে বাংলাদেশি উদ্যোক্তারাই নেতৃস্থানীয় ভূমিকা পালন করবে বলে আমি আশাবাদী নয়াদিল্লীর। অশোক হোটেলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়ন সম্পর্কিত মন্ত্রণালয়ের সহায়তায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) দু’দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।
ভারতীয় চেম্বার অব কমার্সের (আইসিসি) নর্থ ইস্ট ইনিসিয়েটিভ বিষয়ক কমিটির চেয়ারম্যান এম কে সাহারিয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিসি’র প্রেসিডেন্ট রূপেন রায়।

Previous articleবিএনপির তৃতীয় মুখপাত্র বুলু
Next articleরোববার থেকে ফের ৭২ ঘণ্টার হরতাল