দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসায়িক কেন্দ্রবিন্দু হতে চায় বাংলাদেশ

0
221

Amu 02
ঢাকা: ভৌগলিক সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ আগামীতে গোটা ভারতসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে চায় বলে জানিয়েছেন সরকারের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শিল্পমন্ত্রী বলেন, আমরা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাথে ব্যবসা-বাণিজ্য বাড়ানো ও অর্থনৈতিক উন্নয়ন জোরদারের লক্ষ্যে ব্যবসা-অবকাঠামো, অভিবাসন, শুল্ক সুবিধা, স্থলবন্দর স্থাপনসহ অন্যান্য ইস্যুতেও অগ্রাধিকারভিত্তিতে কাজ করতে আগ্রহী।
শনিবার ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত ‘দশম উত্তর-পূর্ব ব্যবসা সম্মেলনের’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা বলেন। ভারতের সাথে বাংলাদেশের ৪ হাজার ৯৬ কিলোমিটার স্থলসীমা রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, প্রাকৃতিকভাবেই বাংলাদেশ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার।
শিল্পমন্ত্রী সার্ক, আসিয়ান ও বিমসটেকভুক্ত দেশগুলোতে ব্যবসা-বাণিজ্যের প্রসারে টেকসই প্রযুক্তি, সবুজ জ্বালানি, পরিবহণ, পর্যটন ও মৎস্য সম্পদখাতের উন্নয়নে যৌথ কর্মসূচি গ্রহণের তাগিদ দেন।
বাংলাদেশ গত ৬ বছর ধরে ছয় শতাংশেরও বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের প্রসারে আগামী দিনে বাংলাদেশি উদ্যোক্তারাই নেতৃস্থানীয় ভূমিকা পালন করবে বলে আমি আশাবাদী নয়াদিল্লীর। অশোক হোটেলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়ন সম্পর্কিত মন্ত্রণালয়ের সহায়তায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) দু’দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।
ভারতীয় চেম্বার অব কমার্সের (আইসিসি) নর্থ ইস্ট ইনিসিয়েটিভ বিষয়ক কমিটির চেয়ারম্যান এম কে সাহারিয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিসি’র প্রেসিডেন্ট রূপেন রায়।

Print Friendly, PDF & Email