দলীয় প্রতীকে ইউনিয়ন নির্বাচন হলে ঘরে ঘরে মারামারি লাগবে: সাখাওয়াত হোসেন

0
151

ঢাকা: ইউনিয়ন কাউন্সিল নির্বাচন দলীয় প্রতীকে হলে ঘরে ঘরে মারামারি হবে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি বাড়ির মধ্যে ক্যান্ডিডেট থাকে দুজন, তিনজন। ভাইয়ে ভাইয়ে নির্বাচন হয়, বাপে-বেটায় নির্বাচন হয় এবং এটা নিয়ে নানা ধরনের ঝামেলা হয়। এই নির্বাচন যদি দলীয় প্রতীকে হয়, তাহলে মারামারি ঘরে ঘরে যাবে। প্রথমেই হবে মনোনয়ন নিয়ে।

রোববার জাতীয় প্রেসক্লাবে মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) আয়োজিত এক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন সাবেক এই নির্বাচন কমিশনার।
সাখাওয়াত হোসেন আরো বলেন, স্থানীয় নির্বাচন পরিচালনা খুব কঠিন কাজ। তা ছাড়া বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি এখনো দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচনের জন্য প্রস্তুত নয় বলে তিনি মনে করেন।
দলীয়ভাবে এ নির্বাচন করার কোনো যৌক্তিকতা নেই দাবি করে সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ৫ জানুয়ারির পর যেটুকু নির্বাচনী গণতন্ত্র টিকে আছে, দলীয়ভাবে এ নির্বাচন হলে দেশের নির্বাচনী ব্যবস্থার কবর রচিত হবে।
আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন স্থান থেকে আসা স্থানীয় জনপ্রতিনিধিরাও জানান, তাঁরা দলীয় প্রতীকে বা দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন চান না। এ বিষয়ে আরো আলাপ-আলোচনা করে সরকারকে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান তাঁরা।

Print Friendly, PDF & Email