তিন উইকেট হারিয়ে চাপে ভারত

0
229

Cricket India
স্পোর্টস ডেস্ক: মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করছে ভারত। মুশফিকুর রহিমের ক্ষীপ্রতায় পরপর দুই ওভারে শিখর ধাওয়ান ও বিরাট কোহলিকে হারিয়ে ফেলেছে ভারত। রোহিত ও শিখর ধাওয়ান দারুণ ব্যাট করছিলেন। কিন্তু বাংলাদেশের উইকেটকিপার মুশফিকের ক্ষীপ্রতার কারনে ধাওয়ানকে স্টাম্পিংয়ের শিকার হয়ে ফিরতে হয়েছে। সাকিবের বলে উইকেটে নেমে গিয়ে খেলতে চেয়েছিলেন। ফ্লাইটে হার মেনেছেন। আর সেই সুযোগে স্টাম্প ভেঙ্গেছেন মুশফিক। আউট হয়েছেন বিপজ্জনক ধাওয়ান। এরপর রুবেলের একটি অফ স্টাম্পের বাইরের বল তাড়া করে উইকেটের পেছনে মুশফিকের ক্যাচ হয়েছেন বিরাট কোহলি। ধাওয়ান ৩০ ও কোহলি ৩ রানে আউট হয়েছেন। ২৮ তম ওভারে ৩ উইকেটে ১১৫ রান ভারতের। রোহিত ৪০ রানে ব্যাট করছেন। তার সঙ্গী এখন রাহানে।
মাশরাফিকে প্রথম বলে রোহিত চার মেরে শুরু করেছেন ভারতের ইনিংস। শিখর ধাওয়ান আছেন অন্য প্রান্তে। ম্যাচের শুরুটা দেখে মনে হয়েছে ভারতীয়দের বোলিংয়ে ঠিকঠাক সামলাতে না পারলে বড় রান হবে। রানের গতি সামলাতেই প্রথম ১০ ওভারের মধ্যে অফ স্পিনার নাসিরকে দিয়ে বল করিয়েছেন মাশরাফি। আর ১০ ওভারে ভারত কোনো উইকেট না হারিয়ে তোলে ৫১ রান। রানের ওপর নিয়ন্ত্রণ রাখতে পেরেছে টাইগার বোলাররা। আর পরপর দুই উইকেট তুলে নিয়ে ভারতকে চাপে ফেলেছে টাইগাররা।
ভারতীয় দল এই ম্যাচে দলে কোনো পরিবর্তন আনেনি। বাংলাদেশ দলে একটি পরিবর্তন। তাইজুল ইসলামের জায়গায় মাশরাফি ফিরেছেন। শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন নি মাশরাফি।
বাংলাদেশের জন্য এই ম্যাচে আছে অনেক অনুপ্রেরণা। ২০০৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দিয়েছিলো টাইগাররা। এরপর ২০১২ এশিয়া কাপেও ভারতকে হারিয়েছিলো। বড় দুই টুর্নামেন্টের জয়ের স্মৃতি ভারতের নয়, বাংলাদেশের। আর এই ম্যাচে বাংলাদেশের হারাবার কিছু নেই। অনেকেই বাংলাদেশকে কোয়ার্টার ফাইনালে আশা করেনি। কিন্তু ইংল্যান্ডকে বিদায় দিয়ে টাইগাররা কোয়ার্টার ফাইনালে খেলছে। নিজেদের প্রাথমিক লক্ষ্য পুরণ হয়েছে। আর এখন তাই সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নির্ভার হয়েই খেলতে পারছে টাইগাররা। ভারত সেদিক দিয়ে কিছুটা শঙ্কায় তো থাকবেই।

Print Friendly, PDF & Email