দুই মাস পর খুলছে শাবি

0
152

Logo SUST 01
সিলেট: গত ২০ নভেম্বর ছাত্রলীগের দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের পর বন্ধ হয়ে যাওয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রায় দুই মাস পর খুলছে আজ রবিবার। তবে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ওই সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোনো মিটমাটের ব্যবস্থা না করায় এবং ওই ঘটনার তদন্ত প্রতিবেদন এখনো প্রকাশিত না হওয়ায় আবারও শাবি উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। বিশ্ববিদ্যালয় খোলাকে কেন্দ্র করে গতকাল শনিবার তিনটি হলে পুলিশের সাহায্যে তল্লাশি চালিয়েছে প্রশাসন। তল্লাশিতে বিপুল পরিমাণ অস্ত্রও উদ্ধার করা হয়েছে।
এদিকে শাবির তিনটি ছাত্র হলে এতদিন বসবাসকারীদের মধ্যে ৯৩ ভাগই অবৈধ ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গত ২০ নভেম্বর ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের বিবদমান দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। সংঘর্ষে বহিরাগত এক ছাত্রলীগ কর্মী নিহত হয়। এ ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে।
গত ১০ জানুয়ারি সিন্ডিকেটের ১৯০তম সভায় ক্যাম্পাসে সব ধরনের মিছিল, সমাবেশ, শ্লোগান, পোস্টারিং নিষিদ্ধ করে ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে প্রশাসনের এ ধরনের সিদ্ধান্তকে তাৎক্ষণিকভাবেই প্রত্যাখ্যান করে শাবির ছাত্রসংগঠনগুলো।
এ অবস্থায় শাবি খুললেও ফের উত্তাপ ছড়াবে না- এমন নিশ্চয়তা দিচ্ছেন না কেউই। তাছাড়া ছাত্রলীগের ওই সংঘর্ষের ঘটনায় ওই কর্মী নিহত হওয়ার ঘটনার প্রতিশোধ নিতে আবারও বিশৃঙ্খল হয়ে উঠতে পারে শাবি। এমনকি ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদনও প্রকাশ করেনি। কবে করা হবে সেটাও অনিশ্চিত।

Print Friendly, PDF & Email