দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল

0
352

Dr. Atiur Rahman
ঢাকা: দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, গভর্নর বলেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। হোক সে প্রাকৃতিক দুর্যোগ অথবা মানুষের তৈরি দুর্যোগ। মঙ্গলবার রাজধানীর লেকশোর হোটেলে এক কর্মশালায় গভর্নর এ কথা বলেন। ‘রোল অব প্রাইভেট সেক্টর ইন ডিজাস্টার প্রিপ্রারডেন্স অ্যান্ড হিউম্যানিটেরিয়ান রেসপন্স’ শীর্ষক কর্মশালার আয়োজন করে অক্সফাম।
আতিউর রহমান বলেন আইলার মতো প্রাকৃতিক ও রানা প্লাজার মতো মানবসৃষ্ট অনেক দুর্যোগ আমরা সম্মিলিত প্রচেষ্টায় কাটিয়ে উঠেছি। দেশে চলমান মানুষের তৈরি দুর্যোগও (হরতাল-অবরোধের প্রতি ইঙ্গিত করে) আমরা সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হবো।
তিনি বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সেবা, শিল্প ও কৃষি খাতে দ্রুত উন্নতি করছে। গত কয়েক বছর ধরে জিডিপির প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরে রয়েছে। যা এশিয়ার মধ্যে সবচেয়ে স্থিতিশীল।
আতিউর রহমান বলেন, গত কয়েক বছরে সিএসআর ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবদান বেশ বেড়েছে। ২০০৯ সালে সিএসআর ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবদান ছিল ৫৫ কোটি ৪০ লাখ টাকা, যা ২০১৪ সালে বেড়ে হয়েছে পাঁচশ বিশ কোটি টাকা।
তাজরিন ফ্যাশন ও রানা প্লাজার দুর্ঘটনার সহায়তায় ব্যাংক প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছে উল্লেখ করে গভর্নর বলেন, দুর্ঘটনায় হতাহতদের সহায়তায় ব্যাংকগুলো সম্মিলিতভাবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একশ’ নয় কোটি টাকা অনুদান দিয়েছে।
এছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল নামে পাঁচ কোটি টাকার একটি স্থায়ী তহবিল করা হয়েছে।
কর্মশালায় আরও বক্তব্য রাখেন অক্সফামের কান্ট্রি ডিরেক্টর কবিতা বোস, কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের (সিডিএমপি) অতিরিক্ত সচিব মোহাম্মদ আব্দুল কায়ুম, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মেহেদি আহমেদ আনসারি প্রমুখ।

Print Friendly, PDF & Email