দেশের আর্থিক খাত ঝুঁকিপূর্ণ নয়: অর্থমন্ত্রী

0
52

ঢাকা: দেশের আর্থিক খাত ঝুঁকিপূর্ণ নয়, দুই-একটি বিচ্ছিন্ন ঘটনায় ইমেজ নষ্ট হচ্ছে বলে মত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফ এর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ মন্তব্য করেন তিনি। চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধে আতঙ্কিত হওয়ার কিছু নেই মন্তব্য করে মন্ত্রী জানান, বৈশ্বিক অর্থনীতির প্রেক্ষাপটে এখন সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বিশ্বব্যাংক আইএমএফের বার্ষিক সম্মেলনে, বৃহস্পতিবার আইএমএফের সহকারী ব্যবস্থাপনা পরিচালক, বিশ্বব্যাংকের সহ-সভাপতি ও দক্ষিণ এশীয় অঞ্চল প্রধানের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকগুলোতে জিডিপি প্রবৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধির কৌশল ছাড়াও বড় প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন নিয়ে মতবিনিময় হয়। পরে মন্ত্রী জানান, বিশ্ব অর্থনীতিতে সংকটে থাকলেও সুবিধাজনক অবস্থানেই আছে বাংলাদেশ।
এ সময় দুই-একটি ঘটনায় আর্থিক খাতের ইমেজ নষ্ট হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, কারও পরামর্শে নয়, নিজেদের উদ্যোগেই সংস্কার প্রক্রিয়া শুরু করবে সরকার।
দ্বিপাক্ষিক আলোচনায় আরও উঠে এসেছে বাংলাদেশে শিক্ষা, অবকাঠামো ও জ্বালানি খাতে বেশ কিছু নতুন বিনিয়োগ সম্ভাবনা। যদিও চলতি বছর বিশ্বব্যাংকে নির্দিষ্ট কোন অংকের ঋণ সহায়তার প্রস্তাব দেবে না বাংলাদেশ।
Print Friendly, PDF & Email