Home অর্থনীতি দেশে ভলান্টারি সার্ভিস নেই: অর্থমন্ত্রী

দেশে ভলান্টারি সার্ভিস নেই: অর্থমন্ত্রী

363
0

Muhit 02
ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে ভলান্টারি সার্ভিস নেই, যা আছে তা এনজিও সার্ভিসে পরিণত হয়েছে। আগে এনজিওগুলো স্বেচ্ছাসেবা দিতো, এখন তারা সেখান থেকে থেকেত সরে এসেছে। স্বেচ্ছাসেবা দেওয়ার মনমানসিকতা তাদের এখন আর নেই। শনিবার রাজধানীর এলজিইডি মিলনায়তনে ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশের(ভিএবি) ১৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তবে অর্থমন্ত্রী আয়োজক সংগঠনটিকে তিনি আগে থেকে চেনেন এবং তারা যেসব কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাতে তিনি সন্তুষ্ট বলেও উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান, শিক্ষাবিদ ও প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরী।
ড. আতিউর রহমান তার বক্তব্যে বলেন, ভলান্টিয়ার্স এসোসিয়েশন ফর বাংলাদেশ আমেরিকা প্রবাসী কয়েকজন বাংলাদেশি ও তাদের বন্ধু-বান্ধবদের আর্থিক সহায়তায় পরিচালিত একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা। দেশের মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে সমাজ সংযোগ কর্মসূচি পালনের মহান ব্রত নিয়ে সংস্থাটির যাত্রা শুরু হয়েছিল আজ থেকে পনের বছর আগে। সময়ের পরিক্রমায় তা মহীরূহ হয়ে আধুনিক শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে গ্রাম থেকে গ্রামান্তরে।

ভিএবি তথ্যপ্রযুক্তি প্রসারে প্রত্যন্ত অঞ্চলের মাধ্যমিক বিদ্যালয়তে ল্যাপটপ, কম্পিউটার, প্রজেক্টর ও প্রিন্টার বিতরণ করছে। আমি ভিএবির এসব কার্যক্রমের প্রতি অকুণ্ঠ সমর্থন জানাই। এ ধরনের প্রতিষ্ঠানকে সহায়তা করার জন্য হালে অধিকতর সামাজিক দায়সম্পন্ন হয়ে ওঠা ব্যাংকিং খাতের প্রতিও আহ্বান জানাচ্ছি। প্রাথমিকভাবে আমরা ভিএবি-কে ১০ লাখ টাকা অনুদানের সিদ্ধান্ত নিয়েছি। আজকে আনুষ্ঠানিকভাবে এই অনুদানের সম্মতি পত্র প্রদান করা হচ্ছে। ভবিষ্যতেও এ ধরনের কাজে আমাদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

Previous articleবাসের ধাক্কায় এনএসআই সদস্য নিহত
Next articleজিএসপি সুবিধা ফিরে পেতে আরও কাজ করতে হবে: যুক্তরাষ্ট্র