দ্রুত সম্ভব পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা হবে: গওহর রিজভী

0
162

Gowhor Rijbi
নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী জানিয়েছেন, যত দ্রুত সম্ভব পার্বত্য চট্টগ্রাম চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করা হবে। পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন সংশোধন আইন চলতি সংসদ অধিবেশনে উত্থাপন করা হবে। বুধবার দুপুরে রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত উচ্চ পর্যায়ের এক মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত এই মতবিনিময় সভার আয়োজন করে। ইতিপূর্বে চলতি মাসে ৯ জানুয়ারি চট্টগ্রাম সার্কিট হাউজে ড. গওহর রিজভীর সাথে সন্তু লারমাসহ জনসংহতি সমিতির শীর্ষ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়।
আজকের বৈঠক শেষে সন্তু লারমা সাংবাদিকদের জানান, চুক্তি বাস্তবায়নে সরকার যে আন্তরিকতা দেখাচ্ছে তা সন্তোষজনক। তবে ১ মে থেকে তার অসহযোগ আন্দোলনের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান।
পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপির সভাপতিত্বে মতবিনিময় সভায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা, পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক, শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, সংসদ সদস্য ঊষাতন তালুকদার, সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, আইন ও সংসদ বিষয়ক সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, পার্বত্য মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, তিন সার্কেল চীফ, তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকগণ উপস্থিত ছিলেন।
এর আগে পার্বত্য চুক্তি ও ভূমি কমিশন সংক্রান্ত মতবিনিময় সভায় গওহর রিজভী বলেন, পার্বত্য অঞ্চলে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের কাজও পুনরায় শুরু হবে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সরকার অনেক দূর এগিয়ে গেছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নে দুইপক্ষই অনেক কাছাকাছি চলে এসেছে উল্লেখ করে তিনি বলেন, আগামীতে খুব দ্রুত চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া শেষ করা যাবে।

Print Friendly, PDF & Email