নতুন সিইসির দায়িত্বে সাবেক সচিব নুরুল হুদা

0
149

ঢাকা: নতুন নির্বাচন কমিশনে (ইসি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কে এম নুরুল হুদা। একই সঙ্গে কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন-সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত রাজশাহীর জেলা জজ কবিতা খানম এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী। সচিবালয়ে সোমবার রাত পৌনে ১০টায় প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সিইসি ও কমিশনারদের নাম প্রকাশ করেন।
রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে ছয় সদস্যের সার্চ (অনুসন্ধান) কমিটি গঠন করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেয়।
নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া দলগুলোর কাছ থেকে পাঁচটি করে নাম নেওয়া ছাড়াও দুই দফায় ১৭জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠক করে।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে ১০ জনের একটি নামের তালিকা ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে উঠে আসা সুপারিশসমুহ সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেয় সার্চ কমিটি।
প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার নিয়োগের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিতে সার্চ কমিটিকে ১০ কার্যদিবস সময় দেওয়া হয়েছিল।
মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, ‘সার্চ কমিটি কার্যক্রম শেষ করে সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় রাষ্ট্রপতির কাছে সুপারিশ সম্বলিত রিপোর্ট দাখিল করে। সেই রিপোর্টের প্রেক্ষিতে যথাযথ প্রক্রিয়ায় কার্যক্রম গ্রহণ করি। মাননীয় প্রধানমন্ত্রী ও মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষর শেষে কার্যক্রম চূড়ান্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email