নববর্ষ উদযাপনে মুসলমানিত্ব যায় না: তথ্যমন্ত্রী

0
165

নিজস্ব প্রতিবেদক: বাংলা নববর্ষ উদযাপন করলে, মঙ্গল শোভাযাত্রা করলে মুসলমানিত্ব ও হিন্দুত্ব যায় না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। শুক্রবার ঢাকা রেপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, বাংলা নববর্ষ পালন আমাদের ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে। নববর্ষ উদযাপন করলে, মঙ্গল শোভাযাত্রা করলে মুসলমানিত্বও যায় না, হিন্দুত্বও যায় না। এটি ধর্ম-বর্ণ, জাত-পাত নির্বিশেষে পালন করে।
তিনি আরো বলেন, বাংলা নববর্ষের অনুষ্ঠান সর্বজনীন। পয়লা বৈশাখের এ অনুষ্ঠানের সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। বৈশাখের এ আনন্দ রাজনৈতিক কিংবা ধর্মীয় বিষয় নয়। এটা এদেশের দীর্ঘদিনের ঐতিহ্য।
তথ্যমন্ত্রী বলেন, যারা মঙ্গল শোভাযাত্রার বিরোধিতা করছে তারা আসলে সাম্প্রদায়িক, রাজাকারের বন্ধু, পাকিস্তানের দালাল ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষক। তারা দেশ ও জনগণের শত্রু।
তিনি বলেন, পয়লা বৈশাখের এসব অনুষ্ঠানের বিরোধিতাকারীরা বাঙালি সংস্কৃতি, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও ধর্মবিরোধী। তারা আসলেই পাকিস্তানের দালাল, জঙ্গিবাদ, রাজাকার, যুদ্ধাপরাধী এবং জামায়াতিদের দোসর।

হাসানুল হক ইনু বলেন, দেশে থাকতে হলে, পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুকে জাতির জনক, স্বাধীনতার ঘোষণা মানতে হবে। এসব অনুষ্ঠান আজ থেকে আরো এক হাজার বছর পরে এ দেশে চলবে। পাকিস্তানের দালাল, জঙ্গিবাদ এবং তেঁতুল হুজুরদের বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ আরো জোরদার করার আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email