নর্থ ইস্ট ইউনিভার্সিটির ইংরেজী ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস বর্জন

0
283

নিউজ ডেস্ক :  মহামারী করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা নর্থ ইস্ট ইউনিভার্সিটির অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে ইংরেজি ডিপার্টমেন্ট শিক্ষার্থীরা। মঙ্গলবাবার সকাল থেকেই প্রথম সেমিস্টারের থেকে দশম সেমিস্টার এর পক্ষ থেকে ইংরেজী ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন ক্লাস ব্যবস্থায় শিক্ষার গুণমান ডিজিটাল অ্যাকসেস ও ইন্টারনেট সংযোগ মানের ওপর পুরো নির্ভরশীল। তবে বর্তমান এই সময়ে আমাদের শিক্ষার্থীদের বড় একটা অংশ গ্রামের প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করছেন। এইসব অঞ্চলে ইন্টারনেট অ্যাকসেসের সমান সুযোগ সুবিধা (৩জি/৪জি) না থাকায় এসব এলাকার প্রায় ৬০% শিক্ষার্থী অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন। এছাড়া ক্লাস অনলাইনে নেওয়ার ফলে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা ডিজিটাল ডিভাইস ও ডাটা প্ল্যানের ব্যয় মেটাতে না পেরে ক্লাস করতে পারছেন না। এদিকে বর্ষা-মৌসুম চলার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে না।
এছাড়া ঋতু অনুযায়ী এখন সারা দেশেই কম বেশি ঝড় ও বৃষ্টিপাত হচ্ছে। যার ফলে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। এতেও অনেক শিক্ষার্থী বিদ্যুৎ সমস্যার সম্মুখীন হচ্ছেন।আবার প্রত্যেক ব্যাচে
গড়ে ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী রয়েছে। এতজন শিক্ষার্থী একসাথে ক্লাস করলে শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে কথোপকথনে বা তথ্য আদান-প্রদানে অনেক সমস্যা হয়ে থাকে। যার ফলে অনেকে ব্রডব্যান্ড চালিয়েও সমস্যার সম্মুখীন হচ্ছেন।

সর্বোপরি ডিপার্টমেন্টের পক্ষ থেকে বিভাগীয় সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সকলের সুবিধার্থে অনলাইন ক্লাস, পিডিএফ, বিভিন্ন সফট-কপি শেয়ার, রেকর্ড লেকচার এবং বিভিন্ন টিউটোরিয়াল লিংক শেয়ারসহ সকল ধরণের শিক্ষা কার্যক্রম স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে ডিপার্টমেন্ট প্রধানের সাথে যোগাযোগ করাকালে উনার মুঠোফোন বন্ধ পাওয়া গেছে বলে আমাদের প্রতিনিধি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email