নারীরা জন্মের পর থেকে সারাজীবন শঙ্কার মধ্যে কাটান: সুলতানা কামাল

0
376

ঢাকা: নারীরা জন্মের পর থেকে সারাজীবন শঙ্কার মধ্যে কাটান। প্রত্যেক নারী জীবনের কোনো না কোনো সময় নির্যাতন হওয়ার শঙ্কায় থাকেন বলে মন্তব্য করেছেন ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’র চেয়ারপারসন সুলতানা কামাল। বুধবার বিকেলে বিশ্ব সাহিত্য কেন্দ্রে সংগঠনের বার্ষিক সাধারণ সভার আলোচনায় এ মন্তব্য করেন তিনি।

সুলতানা কামাল বলেন, নারীরা জন্মের পর থেকে সারাজীবন শঙ্কার মধ্যে কাটান। প্রত্যেক নারী জীবনের কোনো না কোনো সময় নির্যাতন হওয়ার শঙ্কায় থাকেন। তবে একজন আরেকজনকে নির্যাতন করে ভালো থাকতে পারে না। একজনকে নির্যাতন করে নিজেও শঙ্কামুক্ত থাকতে পারে না। এসময় নারী নির্যাতন প্রতিরোধে নারীকে বুদ্ধি ও বিবেক দিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি।

যারা নারী বিরোধী ও অসাম্প্রদায়িক নন তাদের হাতে রাষ্ট্রীয় ক্ষমতা ও দেশ পরিচালনার দায়িত্বভার না দেওয়ার জন্য উপস্থিত সবাইকে আহবান জানান তিনি। সমাজে কোনো অন্যায় হলে পাঁচজন মানুষ যতোটা ক্ষতি করে, একজন ভালো মানুষ অন্যায়ের প্রতিবাদী না হয়ে চুপ করে থাকলে তার চেয়ে বেশি ক্ষতি হয় বলেও মন্তব্য করেন ‘আমরাই পারি’র চেয়ারপারসন।
সুলতানা কামালের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের কো-চেয়ারম্যান শাহীন আনাম, ট্রেজারার শাহীন আক্তার ডলি, অক্সফাম’র প্রোগ্রাম ডিরেক্টর এমবি আক্তার, মানবাধিকারকর্মী ফৌজিয়া খন্দকার ইভা, মিডিয়া ব্যক্তিত্ব ফারজানা ব্রাউনিয়া, চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ও আমরাই পারি’র জাতীয় সমন্বয়কারী জিনাত আরা হক।
সভার আগে সকালে কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় দেশের ৪০টি জেলার ৭০ জন নারী কর্মী অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email