নারী ক্ষমতায়নে আরো ভূমিকা রাখাতে স্পিকারের আহ্বান

0
129

ঢাকা: মহিলা জজ অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিচারকের ভূমিকায় থেকে আপনারা নারী ক্ষমতায়নের যে আলো বিচ্ছুরণ ছড়িয়ে যাচ্ছেন, সেটাকে আরো বেশি ছড়িয়ে দিতে হবে। আপনারা সততা, প্রজ্ঞা, বিচারিক ক্ষমতা দিয়ে সংবেদনশীল এবং পরিচ্ছন্ন সমাজ গড়ায় আরো সচেষ্ট হোন। তিনি বলেন, নারী বিচারকরা নির্ভিকভাবে সততা, নিষ্ঠার সাথে বিচারিক ক্ষমতার তীক্ষ্ণতা প্রমাণ করে বিচার বিভাগে অবদান রেখে চলেছে।

শুক্রবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটউট মিলনায়তনে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের ২৬ তম সাধারণ বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ আহ্বান জানান। অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও সংগঠনের জ্যেষ্ঠ উপদেষ্টা সুপ্রিম কোর্টোর আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা, হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ, বিচারপতি জিনাত আরা, বিচারপতি ফারাহ মাহবুব, সংগঠনের সভাপতি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজীনা ইসমাইল বক্তব্য রাখেন।

এছাড়া নাটোরের জেলা ও দায়রা জজ লুৎফা বেগম, জেলা ও দায়রা জজ হোসনে আরা, অতিরিক্ত চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট আবেদা সুলতানা, চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট শারমিন নিগার, জেলা জজ মাফরুজা পারভিন, নাটোরের যুগ্ম জেলা জজ ইসরাত জাহান মুন্নি নিজ নিজ কর্মক্ষেত্রের অভিজ্ঞতা সমস্যা ও সুপারিশ তুলে ধরেন।
স্পিকার বলেন, নারী বিচারপতির সংখ্যা আরো বাড়াতে পারি। নারীদের এই নোবেল প্রফেশনে আনার জন্য উৎসাহিত করতে পারি। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

বিচার বিভাগের নারীর অবস্থান নিয়ে স্পিকার বলেন, বাংলাদেশের বিচার ব্যবস্থায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে বাংলাদেশের মহিলা জজ অ্যাসোসিয়েশন। ৩৬০ জন নারী এর সদস্য। আর নারী ক্ষমতায়নের দৃষ্টান্ত রেখেছেন।
বিচারকদের উদ্দেশে স্পিকার বলেন, বিচারিক নেতৃত্ব আরো শক্তিশালী করছেন। সাধারণ মানুষের কাছে বিচার বিভাগের গুরুত্ব অপরিসীম। কারণ বিচারক সাধারণ মানুষের রক্ষাকারী হিসেবে কাজ করছেন। আর যেকোনো ধরণের অশুভ শক্তি থেকে সুরক্ষা দিচ্ছেন। অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা মহিলা বিচারকদের জন্য পৃথক অফিস ও নিরাপদ আবাসনের দাবি জানান।

Print Friendly, PDF & Email