নিবন্ধনের শর্ত ভাঙলে কারাদণ্ড ও জরিমানা

0
221

Logo Gov 01

ঢাকা: নিবন্ধন ছাড়া ও নিবন্ধনের শর্ত ভেঙে যুব সংগঠন পরিচালনা করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকার জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে আইনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালনা) আইন, ২০১৫’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান। গত বছরের ২০ জানুয়ারি আইনের খসড়াটি নীতিগত অনুমোদন দিয়েছিলো মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এ আইনের অধীনে যুব সংগঠনগুলোকে নিবন্ধন দেবে যুব উন্নয়ন অধিদপ্তর। বর্তমানে নিবন্ধন দিচ্ছে সমাজ সেবা অধিদপ্তর।
তিনি বলেন, ‘তবে নতুন আইন কার্যকর হওয়ার ছয় মাসের মধ্যে সমাজ সেবা অধিদপ্তরের নিবন্ধিত যুব সংগঠনকে যুব উন্নয়ন অধিদপ্তরের কাছ থেকে স্বীকৃতিপত্র নিতে হবে।’
দেশে ১৪ হাজারের বেশি যুব সংগঠন রয়েছে জানিয়ে মোশাররাফ হোসাইন বলেন, এ আইনে নিবন্ধনের জন্য আবেদনের নিয়ম, শর্ত পালন, শর্ত ভঙ্গের শাস্তি ইত্যাদি বিষয় থাকছে।
তিনি বলেন, ‘গুরুতর অনিয়মের কারণে যুব সংগঠনের বিলুপ্তির বিধান রাখা হয়েছে খসড়া আইনে। স্বেচ্ছা বিলুপ্তির নিয়মও থাকছে, তবে এ বিষয়ে যুব উন্নয়ন অধিদপ্তরের অনুমোদন নিতে হবে।’
সরকার ইচ্ছা করলে এ আইন কার্যকর করতে বিধি করতে পারবে জানিয়ে মোশররাফ হোসাইন বলেন, সংঠনগুলোর কাজের সমন্বয়নের জন্য একটি জাতীয় যুব কাউন্সিল গঠনের কথা বলা হয়েছে আইনে।

Print Friendly, PDF & Email