পরমাণু সমঝোতার আগে আমেরিকাকে নিষেধাজ্ঞা তুলতে হবে

0
144
ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি

ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতায় ফেরার আগে আমেরিকাকে অবশ্যই ইরানের ওপর থেকে সমস্ত অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে। তিনি বলেন, এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি প্রমাণযোগ্য হতে হবে। শুক্রবার এক সাক্ষাৎকারে আব্বাস আরাকচি এসব কথা বলেন। এ সময় তিনি পরমাণু সমঝোতার ভবিষ্যৎ নিয়ে ইরানের বর্তমান সরকারের অবস্থান বিস্তারিতভাবে তুলে ধরেন।
আব্বাস আরাকচি পরিষ্কার করে বলেন, বহুজাতির অংশগ্রহণে সই হওয়া সমঝোতায় ইরানকে পরিপূর্ণভাবে সহযোগিতা করতে হলে তার আগে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে সমস্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে তার সবগুলো অবশ্যই প্রত্যাহার করতে হবে। তিনি বলেন, আমেরিকাকে এইসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বাস্তবে, কথায় কিংবা কাগজে নয় এবং আমরা যখন মনে করব নিষেধাজ্ঞা উঠে গেছে তখন প্রতিশ্রুতি বাস্তবায়নের দিকে আমরা এগিয়ে যাব।

২০১৮ সালের মে মাসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ইরান-বিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহালের পাশাপাশি নতুন বহু নিষেধাজ্ঞা আরোপ করেন। তবে চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি সমঝোতায় টিকে থাকে কিন্তু সমঝোতা পরিপূর্ণ বাস্তবায়নের ক্ষেত্রে ইউরোপের দেশগুলো গড়িমসি করে।

এ অবস্থায় ইরানের জাতীয় সংসদ গত ডিসেম্বর মাসে একটি আইন পাস করে যাতে বলা হয়েছে যদি আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হয় তাহলে পরমাণু সমঝোতায় দেয়া আরো প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করবে ইরান। এর পাশাপাশি ইরান সরকারকে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের নির্দেশ দেয়া হয়েছে ওই আইনে। ইরান সরকার এ নির্দেশনার আলোকে আরাক ও নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে।
সূত্র : পার্সটুডে

Print Friendly, PDF & Email