পরিবেশ দুষনের অজুহাতে কোরবানীর আবহমান ঐতিহ্য ধ্বংসের সিদ্ধান্ত পরিহার করুন

0
147

সিলেট: পরিবেশ দূষণের অজুহাতে কোরবানি ঐতিহ্য বন্ধ করার সরকারী সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আঞ্জুমানে খেদমতে কোরআন সিলেটের নেতৃবৃন্দ। অবিলম্বে এই বিতর্কিত সিদ্ধান্ত পরিহারেরও আহ্বান জানান তারা। এর ফলে কোরবানী থেকে ধর্মপ্রান তৌহিদী জনতাকে কোরবানী থেকে নিরুৎসাহিত করা হবে বলেও জানান নেতৃবৃন্দ।

শনিবার এক বিবৃতিতে আঞ্জুমানে খেদমতে কোরআন সিলেট-এর সভাপতি মাওলানা আব্দুল মালিক চৌধুরী ও সেক্রেটারী হাফিজ আব্দুল হাই হারুন বলেন, পবিত্র ঈদুল আজহায় পরিবারের সদস্যরা মিলে ঘরে ঘরে আল্লাহর নামে পশু কোরবানি দেন। ধর্মীয় ও সামাজিক ঐতিহ্যের এই রেওয়াজ শত শত বছর ধরে চলে আসছে। কিন্তু পরিবেশ দূষণের অজুহাতে ঘরে ঘরে কোরবানির বদলে বিভিন্ন এলাকায় এক স্থানে সবার কোরবানি দেয়ার প্রস্থাব করা হয়েছে। যা কোরবানীর ঐতিহ্যের বিরোধী। এই অবস্থা হলে একদিকে যেমন কোরবানী কষ্টসাধ্য হবে তেমনি হবে কোরবানী মাংস বহন ও বন্টনে নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। পরিবেশ রক্ষার স্বার্থে গ্রাম-গঞ্জে সর্বত্র কোরবানীর পশুর বর্জ্য যত্রতত্র খোলা জায়গায় না ফেলে গর্ত করে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য জনসচেতনতা সৃষ্টির জন্য সরকার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করতে পারে। পরিবশে দুষনের নামে শতকরা ৯০ভাগ মুসলমানের দেশে কোরবানীর ঐতিহ্য বিরোধী যে কোন সিদ্ধান্ত ধর্মপ্রান জনগন মেনে নেবেনা।

নেতৃবৃন্দ আরো বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটের সাথে সরকারের এ সিদ্ধান্ত সাংঘর্ষিক এবং বাস্থবতা বহির্ভূত। একই জায়গায় কুরবানী দিতে গেলে যেমন ঝামেলার আশংকা রয়েছে পাশাপাশি এক জায়গায় কুরবানী দিয়ে সেই গোশত নিজ নিজ স্থানে নিয়ে যাওয়া যথেষ্ট কষ্টকর, ব্যয় সাপেক্ষ এবং বিড়ম্বনার ব্যাপার। এছাড়া যে পরিবেশ দূষণের কথা তুলে আলাদা আলাদা কুরবানীর বদলে একস্থানে কুরবানীর সিদ্ধান্ত নেয়া হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে তা কতটুকু পরিবেশ সম্মত তাও ভেবে দেখা দরকার ছিলো। কেননা একই স্থানে যদি হাজার হাজার পশু কুরবানী করা হয় তবে সেই জায়গার আশপাশের পরিবেশে বর্জ্যরে দুর্গন্ধ ছড়াবার কথা থেকে যায়। তার উপর এতো পশুর বর্জ্য একসাথে সরিয়ে নেয়াও যথেষ্ট কঠিন। যেখানে আলাদা কুরবানী হলে তাৎক্ষণিক বর্জ্য অপসারণ এবং পরিস্কার করা অনেক সহজ। অবিলম্বে এই আত্মঘাতি সিদ্ধান্ত পরিহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

Print Friendly, PDF & Email