শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি হবে পরীক্ষার ফলাফলের ভিত্তিতে

0
250

Parliament 01

ঢাকা: পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি করার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে দ্রুত এসংক্রান্ত নীতিমালা প্রণয়নের তাগিদ দেওয়া হয়েছে। এদিকে দীর্ঘ দিন এই এমপিওভুক্তি বন্ধ থাকায় কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ডা. মো. আফছারুল আমিন। বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. ছলিম উদ্দিন তরফদার, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মো. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে এমপিওভুক্তি নিয়ে আলোচনাকালে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও কেন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি শুরু হচ্ছে না তা জানতে চান। বৈঠকে উপস্থিত মন্ত্রী বরাবরের মতো অর্থপ্রাপ্তি সাপেক্ষে এই কাজ শুরু করা হবে বলে জানান। তখন কমিটির সভাপতিসহ অন্যরা যেকোনো উপায়ে এই কাজ দ্রুত শুরুর দাবি জানান। তাঁরা বলেন, প্রয়োজনে নতুন নীতিমালার ভিত্তিতে এই কাজ শুরু করা যেতে পারে। সে ক্ষেত্রে যেসব স্কুল-কলেজের পরীক্ষার ফলাফল ভালো সেগুলোকে এমপিওভুক্তিতে অগ্রাধিকার দেওয়া যেতে পারে। উপস্থিত সবাই এই প্রস্তাবে একমত প্রকাশ করেন। পরে দ্রুত এসংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়ন করে সংসদীয় কমিটিতে উত্থাপন করতে বলা হয়।

বৈঠকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের সময় ও অর্থের অপচয় রোধে ইউনিভার্সিটি গ্রান্ড কমিশনের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়গুলোতে অভিন্ন পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা বোর্ডে তিন বছরের অধিককাল প্রেষণে কর্মরত কর্মচারীদের দ্রুত বদলির ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

Print Friendly, PDF & Email