পাকিস্তানি যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাদের তথ্য সংগ্রহ হচ্ছে: আইনমন্ত্রী

0
227

নিজস্ব প্রতিবেদক: পাকিস্তানের ১৯৫ জন বা তারও বেশি যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে সংসদকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তথ্য পাওয়ার পর যাচাই-বাছাই করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সরকারি দলের এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বুধবার সংসদে এ কথা বলেন।

তিনি আরও বলেন, যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাদের তথ্য সংগ্রহের জন্য তদন্তকারী কর্মকর্তাদের নিয়ে একটি প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে। কমিটি যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তাদের তথ্য-উপাত্ত সংগ্রহ করছে।
এ ছাড়া আজ প্রশ্নোত্তর পর্বে বিচারাধীন মামলার সংখ্যা, বন্দীর সংখ্যা, মাছের খামার, দুধের চাহিদা, মাছের রপ্তানি আয়, ওএসডি কর্মকর্তা, নদনদী খননসহ বিভিন্ন বিষয় উঠে আসে।
রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ২০১০ সালের ১ জুলাই থেকে চলতি বছরের ২৩ জুন পর্যন্ত সংসদে মোট ২৪৬টি আইন পাস হয়েছে। এর মধ্যে ১১৩টি আইন পরে সংশোধন করে পুনরায় পাস করা হয়েছে।

এনামুল হকের প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, ৩১ মার্চ পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ৯ হাজার ৯৬৭টি। এর মধ্যে আপিল বিভাগে ১২ হাজার ৭৯২, হাইকোর্টে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি, জেলা ও দায়রা জজ আদালতসহ সব ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১ এবং ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১টি।

Print Friendly, PDF & Email