পাকিস্তানের মতো ভারতেরও উদারতা দেখানো উচিত: এরদোগান

0
281

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, আটক ভারতীয় পাইলটকে মুক্তি দিয়ে পাকিস্তান যে ইতিবাচক মনোভাবের পরিচয় দিয়েছে তাকে অবশ্যই অভিনন্দন জানাতে হবে। আমরা আশা করি, ভারতের বন্ধুরা একইভাবে ইতিবাচক পদক্ষেপ ও উদার মনোভাব প্রকাশ করবেন। পাক-ভারত চলমান যুদ্ধাবস্থায় কারোরই লাভ হবে না বলে উল্লেখ করেন এরদোগান। তিনি বলেন, আমরা আশা করব আমাদের ভারতীয় বন্ধুরাও একই রকম আন্তরিক প্রতিক্রিয়া দেখাবেন।

আগামী ৩১ মার্চ আসন্ন স্থানীয় নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে শনিবার উত্তরাঞ্চলীয় ট্রাবজন শহরে এক গণ সমাবেশে তিনি এ কথা বলেন। চলমান উত্তেজনা নিরসনে তুরস্ক সব ধরনের সহায়তা করবে জানিয়ে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, পাক-ভারত চলমান উত্তেজনা নিরসনে যা কিছু দরকার তা করতে প্রস্তুত রয়েছে তুরস্ক।

তিনি বলেন, ‘আমরা ভারত ও পাকিস্তানের মধ্যে সঙ্কট সমাধানে আমাদের যা করতে হবে তা নিশ্চিত করব এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় তুরস্কের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’ যুদ্ধ কোনো দেশের জন্যই কল্যাণকর নয় ইঙ্গিত দিয়ে এরদোগান বলেন, ‘তীব্র উত্তেজনা ও আগুন জ্বালানো তেল কারো উপকারে আসে না।’ তুরস্কের প্রেসিডেন্ট আরো জানান, এই ইস্যুতে উত্তেজনা নিরসনে কী করা উচিত সে বিষয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি ও প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে তিনি টেলিফোনে আলাপ করেছেন।

Print Friendly, PDF & Email