পাঠ্যপুস্তক ছাপা ও বিতরণে গাফিলতি মানা হবে না: শিক্ষামন্ত্রী

0
236

নিজস্ব প্রতিবেদক : আগামী বছরের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির পাঠ্যপুস্তক ছাপা ও বিতরণের প্রস্তুতি যথাসময়ে সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ ব্যাপারে কোনো ধরনের গাফিলতি ও ব্যর্থতা মেনে নেওয়া হবে না বলে হুঁশিয়ার করেছেন মন্ত্রী। সোমবার রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে আকস্মিক পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী। সেখানে তিনি দপ্তরের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন এবং কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলেন।

পরে তিনি এনসিটিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, সদস্য ড. মিয়া ইনামুল হক সিদ্দিকীসহ এনসিটিবির বিভিন্ন শাখার কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সময় শিক্ষামন্ত্রী আগামী বছরের প্রাক-প্রথমিক থেকে নবম শ্রেণির পাঠ্যপুস্তক ছাপার প্রস্তুতি ও গৃহীত কার্যক্রম সম্পর্কে কর্মকর্তাদের কাছে জানতে চান। তিনি পাঠ্যপুস্তক যথাসময়ে ছাপতে এবং বিতরণের প্রস্তুতি নিতে তাগিদ দেন। সময়মতো এসব কাজ শেষ করার ব্যাপারে কর্মকর্তাদের কাছ থেকে নিশ্চয়তা চান শিক্ষামন্ত্রী।

এনসিটিবির কর্মকর্তারা তাকে আশ্বস্ত করেন এবং সময়মতো ছাপার কাজ সম্পন্ন হবে বলে জানান। তারা বলেন, বই ছাপার টেন্ডারসহ সব কার্যক্রম যথাসময়ে সম্পাদন করা হচ্ছে। প্রতি বছরের মতো ২০১৮ সালের ১ জানুযারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া সম্ভব হবে বলে তারা মন্ত্রীকে আশ্বস্ত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সবার মিলিত প্রচেষ্টায় বছরের শুরুতে প্রথম থেকে নবম শেণির শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিতে চাই। সারা পৃথিবীতে এটা এক অতুলনীয় উদাহরণ।

এ ধারা অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

Print Friendly, PDF & Email