Home জাতীয় পাবলিক পরীক্ষায় সেরা প্রতিষ্ঠানের তালিকা থাকবে না

পাবলিক পরীক্ষায় সেরা প্রতিষ্ঠানের তালিকা থাকবে না

390
0

Nahid 01ঢাকা: আগামী বছর থেকে কোনো পাবলিক পরীক্ষায় সেরা প্রতিষ্ঠানের তালিকা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে সচিবালয়ে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।
তিনি বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় সেরা ২০ (টপ-২০) বা সেরা-১০ (টপ-১০) বিদ্যালয় বলে কোনো বিষয় থাকবে না। কিছু প্রতিষ্ঠান এ টপ-২০ ও টপ-১০ এর তালিকায় থাকার জন্য অনৈতিক পন্থা অবলম্বন করে থাকে। এজন্য আগামী বছর থেকে কোন পাবলিক পরীক্ষায় সেরা প্রতিষ্ঠানের কোন তালিকা থাকবে না।’
নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাশের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি বোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা করা হয়। একই মানদণ্ডের ভিত্তিতে জেলাভিত্তিকও সেরা ১০টি করে প্রতিষ্ঠানের তালিকা করা হয়ে থাকে।
এইচএসসি ও সমমানের পরীক্ষা, অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ও জেডিসিতে (জুনিয়র দাখিল সার্টিফিকেট) সেরা প্রতিষ্ঠানের তালিকা করে থাকে শিক্ষা মন্ত্রণালয়।

Previous articleজিয়ার মাজারে খালেদার জিয়ার শ্রদ্ধা
Next articleসিলেট বোর্ডের পাসের হার ৮১.৮২%