পে-স্কেল ঘোষণা হলে মূল্যস্ফীতি বাড়তে পারে: অর্থমন্ত্রী

0
195

Finance-minister-Abul-Maal-Abdul-Muhith
ঢাকা: আগামীতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন পে-স্কেল ঘোষণা করা হলে মূল্যস্ফীতি বাড়তে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। হেয়ার রোডের সরকারি বাসভবনে বুধবার বিশ্বব্যাংকের নতুন নির্বাহী পরিচালক সুভাষ সি গার্গের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আশঙ্কা ব্যক্ত করেন। অর্থমন্ত্রী বলেন, নতুন পে-স্কেল ঘোষণা করা হলে মূল্যস্ফীতি বাড়ে। তবে এখন যেহেতু মূল্যস্ফীতি কম রয়েছে তাই পে-কমিশনের সুপারিশ বাস্তবায়নের এটাই উপযুক্ত সময়।
অর্থমন্ত্রী বলেন, অন্যদিকে মূল্যস্ফীতি বাড়লেও বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য সরকারের কিছু করণীয় নেই। এক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেই নিজ নিজ প্রতিষ্ঠানে বেতন সমন্বয়ের উদ্যোগ নিতে হবে। প্রসঙ্গক্রমে তিনি জানান, পে-কমিশনের চেয়ারম্যান বর্তমানে দেশের বাইরে রয়েছেন। তিনি দেশে ফেরার পর রিপোর্ট জমা দেবেন। বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকের সঙ্গে বৈঠক প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বৈঠকে বাজেট সহায়তা ও বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে।
বৈঠকে পদ্মা সেতু নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতুতে অর্থায়ন করতে না পেরে বিশ্বব্যাংক ব্যথিত। এ বিষয়ে তারা চুপ রয়েছে, আর আমরাও কথা বলি না। প্রসঙ্গক্রমে তিনি জানান, আগামী চার বছরের মধ্যেই পদ্মা সেতুর কাজ শেষ হবে। আমার আশঙ্কা ছিল, বড় কোনো প্রতিষ্ঠান এ নির্মাণকাজের সঙ্গে যুক্ত হবে না। কিন্তু সেই সংকট এখন কেটে গেছে। খুব শিগগিরই পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শনে যাব।

Print Friendly, PDF & Email