প্রতিবন্ধী শিশুদের প্রতি দায়িত্বশীল ও সহানুভূতিশীল হতে হবে: প্রধানমন্ত্রী

0
229

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অটিজম আক্রান্তরা সমাজের বোঝা না। প্রতিবন্ধী বা অটিস্টিক শিশুদের প্রতি দায়িত্বশীল ও সহানুভূতিশীল হতে হবে। শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দেশের সম্পদ করে গড়ে তুলতে হবে।

শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দেশের সম্পদ করে গড়ে তুলতে হবে। তাদের অবহেলা করা যাবে না। তারা যাতে এগিয়ে যেতে পারে সে জন্য সমাজের সুস্থ সবাইকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে তার পিছিয়ে পড়া সন্তানদের এগিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। তিনি সর্বপ্রথম বিভিন্ন স্কুলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়াশোনার জন্য ব্যবস্থা করেন। সেই ধারাবাহিকতায় সরকার প্রতিবন্ধীদের জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, আগামী অর্থ বছরে ১৪ লাখ প্রতিবন্ধী শিশুকে ভাতার আওতায় আনা হবে। বর্তমানে ১০ লাখ প্রতিবন্ধীকে প্রতিমাসে ৭০০ টাকা ভাতা এবং ৯০ হাজার শিক্ষার্থীকে বিশেষ ভাতা দেওয়া হচ্ছে।

প্রতিবন্ধীদের জন্য প্রতিটি বিভাগে পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের সুবিধার্থে ইতিমধ্যে মিরপুরে প্রতিবন্ধী কমপ্লেক্স গড়ে তোলা হয়েছে। সাভারে প্রতিবন্ধীদের জন্য স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ এবং প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য সংসদ ভবন সংলগ্ন জমিতে অনুশীলন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

জন্মের শুরুতেই শিশুর অটিজম বৈশিষ্ট্য চিহ্নিত করে তাকে চিকিৎসার আওতায় আনার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশেষ ইনস্টিটিউট গড়ে তোলা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। ভবিষ্যতে দেশের অন্যান্য মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও এ ধরনের ইনস্টিটিউট খোলার ঘোষণা দেন তিনি।

 

Print Friendly, PDF & Email