প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের মর্যাদা বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ করবে সরকার

0
117

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের পেশাগত দক্ষতা ও উৎকর্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের পেশাগত মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে সরকার। দেশের সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা ডাক্তার ও ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পায়। তাই একথা বলার অপেক্ষা রাখেনা যে তারা একাডেমিক দিক থেকে অত্যন্ত মেধাবী। কিন্তু পেশাগত জীবনে তারা সেই শিক্ষা ও দক্ষতার যথাযথ মূল্য পায় না। একজন ইঞ্জিনিয়ার হিসেবে নিজের পেশাগত জীবনের অভিজ্ঞতা থেকে এটা বুঝতে পারি যে প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের পেশাগত মর্যাদা বৃদ্ধি করা প্রয়োজন। তাই যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে শিগগিরই এ ব্যাপারে উদ্যোগ নেয়া হবে। শুক্রবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের পুনর্মিলনী ও সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ প্রফেশনাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন বোর্ড (বিপিইআরবি) এবং প্রকৌশল, স্থাপত্য ও আবাসন শিল্প সংশ্লিষ্ট পত্রিকা মুক্ত আকাশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। বিপিইআরবি’র চেয়ারম্যান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী এস এম নজরুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. প্রকৌশলী এম. শামীম জেড বসুনিয়া, মুক্ত আকাশের উপদেষ্টা সম্পাদক প্রকৌশলী মো. আব্দুল আউয়াল ও মুক্ত আকাশের সম্পাদক মো. শামসুল আলম। “জাতীয় উন্নয়নে প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের ভূমিকা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী মো. হাফিজুর রহমান।

খন্দকার মোশাররফ হোসেন প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের জীবনের সর্বোচ্চ লক্ষ্যে পৌঁছানোর জন্য পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি আত্মবিশ্বাস ও দৃঢ়তার সাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, যত মেধাই থাকুকনা কেন, আত্মবিশ্বাস, অঙ্গীকার ও দৃঢ় সংকল্পের মাধ্যমেই অভীষ্ঠ লক্ষ্যে পৌঁছানো সম্ভব। মন্ত্রী প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের কর্মদক্ষতা বৃদ্ধি ও পেশার মান বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। তিনি এ ব্যাপারে প্রফেশনাল ইঞ্জিনিয়ারদের উপযুক্ত কর্মপরিকল্পনা গ্রহণ ও প্রস্তাবনার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email