প্রশ্ন ফাঁসের প্রমাণ পেলে গণিত পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

0
178

ঢাকা: প্রশ্ন ফাঁস হওয়ার বিষয়টি তদন্তে প্রমাণিত হলে চলমান এসএসসি’র গণিত পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সোমবার শিক্ষামন্ত্রী এমনটাই জানিয়েছেন। ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে রবিবার এসএসসির গণিত পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়টি নিয়ে আমরা ব্যাপকভাবে কাজ করছি। আমরা খুবই ক্ষুব্ধ (প্রশ্ন ফাঁস হওয়ায়)।
তিনি বলেন, ‘চিরকাল ধরে প্রশ্ন ফাঁস হওয়ার মাধ্যম ছিল বিজি প্রেস। আমরা এটাকে পরিবর্তন ও পূর্ণ নিরাপদ করেছি। কোথাও পরীক্ষার ৩০ মিনিট আগে, ৪০ মিনিট আগে ফেসবুকে প্রশ্ন দিয়েছে। তার মানে কি? পরীক্ষার ২ ঘণ্টা আগে আমাদের পরীক্ষার হলে প্রশ্ন পৌঁছে দিতে হচ্ছে। ওই পর্যন্ত আমার নিরাপদে প্রশ্ন পৌঁছে দিচ্ছি।’
‘সবচেয়ে যারা আমাদের বিশ্বস্ত, যারা আমাদের আশা-ভরসার স্থল, শিক্ষকদের হাতে প্রশ্ন পৌঁছে দেওয়ার পর যদি প্রশ্ন বাইরে চলে যায় তবে আমরা যাব কোথায়?’ প্রশ্ন রাখেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, আমার সেটাও (শিক্ষকদের মাধ্যমে প্রশ্ন ফাঁস) খুঁজে বের করব। আর পরীক্ষার আগের দিন প্রশ্ন ফাঁস হয়েছে কিনা, এর মাধ্যমে কেউ ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা- তাও খুঁজে দেখব। আমরা কঠোর অবস্থান নিয়েছি। কাউকে আমার রেহাই দেব না। যা হওয়ার হবে।
তিনি বলেন, তদন্তে যদি প্রমাণিত হয় (গণিত বিষয়ের) প্রশ্ন আগেই আউট হয়েছিল, তবে শিক্ষার্থীদের ক্ষতি বিবেচনা করে পরীক্ষা বাতিল করে দেব। ভবিষ্যতে যদি শুনি প্রশ্ন আউট হয়েছে, তার সঙ্গে যদি পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে মিলে যায়, তবে সেই বিষয়ের পরীক্ষা আমরা বন্ধ করে দেব।
কীভাবে তদন্ত করা হচ্ছে- এ বিষয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, এগুলো নিয়ে তদন্তের জন্য আইন-শৃঙ্খলা কমিটি করা আছে। এ কমিটিতে গোয়েন্দা, পুলিশ, র্যা বের কর্মকর্তারা রয়েছেন।

Print Friendly, PDF & Email