ফোরবসের সেরা উদ্যোক্তার তালিকায় বাংলাদেশি তরুণ-তরুণী

0
282

বাংলাদেশি দুই তরুণ ও তরুণীর নাম উঠে এসেছে এশিয়ার সেরা সামাজিক উদ্যোক্তা হিসেবে। ফোরবসের তালিকায় স্থান পাওয়া এই দুই জন হচ্ছেন মিজানুর রহমান কিরণ ও সওগাত নাজবিন খান। 

অনুর্ধ-৩০ উদ্যোক্তাদের শ্রেষ্ঠত্বের এই তালিকা বানিয়েছে ফোরবস এশিয়া। আর তাতে স্থান পেয়েছেন ত্রিশজন নারী-পুরুষ। ব্যবসার মধ্য দিয়ে বিশ্ব সমস্যার সমাধানে ভূমিকা রাখছেন তারা।

মিজানুর রহমান কিরণ, ২৯, ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) এর প্রতিষ্ঠাতা। এই উদ্যোগের মধ্য দিয়ে তিনি বাংলাদেশের প্রতিবন্ধীদের উন্নয়নে ভূমিকা রাখছেন।

প্রতিবন্ধীদের অধিকার আন্দোলনেও তার প্রতিষ্ঠান কাজ করছে।

সওগাত নাজবিন খান, ২৭, প্রতিষ্ঠা করেছেন এইচ এ ফাউন্ডেশন। ডিজিটাল মাধ্যমে গ্রামীণ দরিদ্রদের শিক্ষাদানের একটি পদ্ধতি পরিচালিত হচ্ছে তার তত্ত্বাবধানে।

সামান্য টিউশন ফি নিয়ে তার স্কুলে বিনামূল্যে বই, ইউনিফর্ম ও পরিবহন সুবিধা দেওয়া হয়। এরই মধ্যে তার এই উদ্যোগের মধ্য দিয়ে ৬০০ শিশুকে শিক্ষাদান প্রক্রিয়ার মধ্যে আনা হয়েছে। আর সে কারণে ২০১৬ সালে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড পান নাজবিন খান।

এর আগে নাজবিন স্বল্প খরচে সৌরশক্তিতে সেচকাজেরও একটি প্রক্রিয়া তৈরি করে ২০১৫ সালে গ্রিন ট্যালেন্ট অ্যাওয়ার্ড ২০১৫ পেয়েছিলেন।

Print Friendly, PDF & Email