ফ্রি ইন্টারনেটের জন্য ফেইসবুকের স্যাটেলাইট

0
358

নিউজ ডেস্ক: আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ফেইসবুক। ফরাসী স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান ইউটেলস্যাটের সহযোগিতায় ২০১৬ সালে নিজেদের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আশা করা করছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে ঘোষণাটি দিয়েছেন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটিতে পোস্ট করা এক স্ট্যাটাসে জাকারবার্গ জানিয়েছেন, পুরো বিশ্বকে ইন্টারনেট সংযোগের আওতায় আনতে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

এ ব্যাপারে ইউটেলস্যাট জানিয়েছে, ২০১৬ সালের দ্বিতীয়ার্ধে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। এতে ‘অব দ্যা শেলফ’ পণ্য ব্যবহারের মাধ্যমে মোবাইল নেটওয়ার্কের বাইরে থাকা আফ্রিকার দুর্গম এলাকাগুলোতে ইন্টারনেট সেবা পৌঁছাবে।

অ্যামোস-৬ নামের এই স্যাটেলাইটের মাধ্যমে দুর্গম এলাকার অনেক মানুষ ইন্টারনেট সেবার আওতায় আসবে বলে দাবী জানিয়েছে ফরাসী এই প্রতিষ্ঠান।

ইন্টারনেট ডটঅর্গ বিশ্বের দূর্গম এলাকায় মৌলিক ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে। এ নিয়ে সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে ফেইসবুককে। কিন্তু তা স্বত্বেও প্রতিষ্ঠানটি সম্প্রতি জোহানসবার্গে তাদের প্রথম অফিস খুলেছে।

জুন মাসে বেশ কিছু প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমে বলা হয়, স্যাটেলাইট তৈরির প্রকল্প থেকে সরে এসেছে ফেইসবুক।

Print Friendly, PDF & Email