Home জাতীয় বঙ্গবন্ধুর নামে এভিয়েশন বিশ্ববিদ্যালয় হচ্ছে

বঙ্গবন্ধুর নামে এভিয়েশন বিশ্ববিদ্যালয় হচ্ছে

579
0

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে। রাজধানীর আশকোনায় বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ১২ একর জমি বরাদ্দ দিয়েছে। ‘বঙ্গবন্ধু এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ নামে ওই বিশ্ববিদ্যালয়ের জন্য আইন প্রণয়ন, এর অবকাঠামো নির্মাণ এবং সিলেবাস প্রণয়ন সংক্রান্ত এক সভা সোমবার বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা শেষে রাশেদ খান মেনন সাংবাদিকদের এ তথ্য জানান। 

রাশেদ খান মেনন জানান, এভিয়েশন ক্ষেত্রে উচ্চমানের শিক্ষা ও গবেষণার মাধ্যমে সামরিক এবং বেসামরিক মানবসম্পদ উন্নয়নসহ জ্ঞানভিত্তিক কারিগরি ও অর্থনৈতিক সমাজ গঠনই হচ্ছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য। ২০২৫ সালের মধ্যে দক্ষিণ এশিয়ায় এবং ২০৩০ সালের মধ্যে এশিয়ার একটি নেতৃস্থানীয় ইউনিভার্সিটি হিসেবে বঙ্গবন্ধু এভিয়েশন ও অ্যারোস্পেস ইউনিভার্সিটিকে গড়ে তোলা হবে। 

সভায় বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোসাদ্দেক আহমেদসহ শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, আগামী ২০ বছরে পাইলটের চাহিদা পাঁচ লাখ  ৫৮ হাজার এবং ইঞ্জিনিয়ারসহ বিমানকর্মীর চাহিদা ছয় লাখ  পাঁচ হাজার রয়েছে বিধায় এভিয়েশন ক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করে বিদেশে পাঠানোর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করে জাতীয় অর্থনীতিতে বলিষ্ঠ অবদান রাখা সম্ভব।

Previous articleআসছে ববি’র ‘বিজলি’
Next articleসিলেটে কিশোর কন্ঠ পাঠক ফোরামের মেধা যাচাই প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত