বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বার্ন ইউনিট চালু

0
174

BSMMU Logo
ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, পোড়া রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে ১০ শয্যাবিশিষ্ট বার্ন ইউনিট চালু করা হয়েছে। রোগীদের মানসম্মত চিকিৎসা সেবা দিতে আলাদা আলাদা কক্ষে একটি করে বেড রাখা হয়েছে।
ভবিষ্যতে এ চিকিৎসাসেবা অব্যাহত থাকবে এবং উন্নয়নের জন্য সবরকমের প্রচেষ্টাও অব্যাহত থাকবে। রবিবার সকাল ৯টায় বিএসএমএমইউ’র কেবিন ব্লকের নিচ তলায় বার্ন ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
উপাচার্য বলেন, দেশের উদ্ভূত পরিস্থিতিতে ও পোড়া বা দগ্ধ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্রথমবারের মতো চালু হলো বার্ন ইউনিট।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আব্দুল মজিদ ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ও সমন্বয়কারী (বার্ন ইউনিট) ডা. মো. নাজমুল করিম প্রমুখ।
প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বার্ন ইউনিটে পোড়া রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য রয়েছে প্রশিক্ষিত চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানদের সমন্বয়ে একটি বিশেষজ্ঞ টিম। যারা তিনটি শিফটে সার্বক্ষণিক দগ্ধ রোগীদের চিকিৎসাসেবা প্রদান করবেন। সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসাসেবা প্রদান করা হবে। প্রাথমিকভাবে ১০টি বেড নিয়ে কেবিন ব্লকের নিচ তলায় বার্ন ইউনিট চালু করা হয়েছে। পর্যায়ক্রমে রোগীর চাহিদা অনুসারে এই বেড সংখ্যা বাড়ানো হবে।

Print Friendly, PDF & Email