বন্দুক নিয়ে ক্লাসে ঢুকবেন শিক্ষকরা

0
373

Bonduk
ইসলামাবাদ: পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাকতুনখোয়া প্রদেশের শিক্ষকদেরকে ক্লাসে আগ্নেয়াস্ত্র নিয়ে ঢুকতে দেয়া হবে। গত মাসের ১৬ তারিখে এ প্রদেশের রাজধানী পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে তালেবান হামলায় ১৩২ শিশুসহ ১৫০ নিহত হওয়ার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রাদেশিক শিক্ষামন্ত্রী আতিফ খান বলেছেন, বাধ্যতামূলক ভাবে সব শিক্ষককেই অস্ত্র বহন করতে হবে না তবে যারা অস্ত্র বহন করতে রাজী আছেন তাদের এ সংক্রান্ত অনুমতি দেয়া হবে।
প্রাদেশিক তথ্যমন্ত্রী মুশতাক গানি এ সিদ্ধান্ত নিশ্চিত করে জানান, স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয় মিলিয়ে ৩৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠান পাহারা দেয়ার মতো পর্যাপ্ত সংখ্যক পুলিশের যোগান দেয়া প্রাদেশিক সরকারের জন্য সম্ভব হচ্ছে না। এ কারণেই শিক্ষকদের অস্ত্র রাখার অনুমতি দেয়া হয়েছে বলে জানান তিনি।

শিক্ষকদেরকে আগ্নেয়াস্ত্র ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণ গত সপ্তাহ থেকে দেয়া শুরু হয়েছে। নারী শিক্ষিকাদের সর্বশেষ ব্যাচকে গতকাল থেকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে জানা গেছে।

দুই দিনের প্রশিক্ষণে শিক্ষকদের আগ্নেয়াস্ত্র ব্যবহার শেখানো হয় বলে জানিয়েছেন পেশোয়ারের পুলিশ সদর দফতরের প্রশিক্ষক মোহাম্মদ লতিফ।

Print Friendly, PDF & Email