বন্যা ক্ষতির মতো পলি মাটি রেখে গিয়ে উপকারও করে: প্রধানমন্ত্রী

0
147

ঢাকা: বন্যা দুর্গতের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, বন্যা যেমন ক্ষতি করে, তেমনি আবার পলি মাটি রেখে গিয়ে উপকারও করে। রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৬’ এর উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্বব্যাপী পরিবেশ দিবসের স্লোগান ‘বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচাই প্রকৃতি-বাঁচাই দেশ’, আর বাংলাদেশে এ দিবসের স্লোগান ‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’।

প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি বন্যা শুরু হয়েছে দেশের উত্তরাঞ্চলে। এটা এদেশের পরিবেশে খুবই স্বাভাবিক বিষয়। এটা যেমন ক্ষতি করে, তেমনি আবার পলি মাটি রেখে গিয়ে উপকারও করে। তবে তিনি বন্যায় দুর্গত মানুষদের পাশে দাঁড়াতে সকলের প্রতি আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, পরিবেশ রক্ষা জাতি হিসেবে সবারই দায়িত্ব। আমি আশা করি বাংলাদেশের প্রতিটি মানুষ বৃক্ষরোপণের দিকে মনোযোগ দেবেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

Print Friendly, PDF & Email