বন্যা নিয়ে সরকার রাজনীতি করছে: আবদুল্লাহ আল নোমান

0
281

নিজস্ব প্রতিবেদক: বন্যা নিয়ে সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছে বিএনপি। রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান কেন্দ্রীয় ত্রাণ কমিটির প্রধান সমন্বয়কারী আবদুল্লাহ আল নোমান এ অভিযোগ করেন। তিনি বলেন, আজকে আমরা লক্ষ্য করছি যে, সরকারের যেখানে ত্রাণ সামগ্রী নিয়ে ঝাঁপিয়ে পড়ার কথা সেখানে প্রধানমন্ত্রী জনসভায় মানুষের কাছে ভোট চেয়েছেন। যেখানে আর্ত মানবতার সেবায় সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে সেখানে ত্রাণ কাজে নিয়োজিত হওয়ার কথা, সেখানে প্রধানমন্ত্রী নৌকা মার্কায় ভোট চাইছেন। এটা জাতির জন্য অত্যন্ত দুঃখজনক।

অতীতে খালেদা জিয়া ত্রাণ কার্যক্রমে গিয়ে রাজনীতিকে প্রাধান্য দেননি দাবি করে নোমান বলেন, সেই সময়ে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বিভিন্ন এলাকায় গিয়ে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। ত্রাণ সামগ্রী বিতরণ করতে গিয়ে তিনি রাজনীতিকে সেখানে প্রাধান্য দেননি। এ সময় বন্যা দুর্গতদের পুনর্বাসনে সরকারের প্রতি ৭ দফা সুপারিশ তুলে ধরেন আবদুল্লাহ আল নোমান।

এগুলো হচ্ছে- সুদমুক্ত কৃষি ঋণ প্রদান, অতিদ্রুত গৃহ নির্মাণের ব্যবস্থা, গো-খাদ্যের ব্যবস্থা নিশ্চিতকরণ, কৃষকদের বিনামূল্যে ধানের চারা বিতরণ, গবাদি পশু কেনার জন্য বিনাসুদে আর্থিক অনুদান প্রদান, বানভাসিদের জন্য ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সামগ্রী প্রদান, বিশুদ্ধ পানির জন্য নলকূপ স্থাপন, প্রয়োজনীয় ওষুধ সরবরাহ, ক্ষতিগ্রস্ত রাস্তা-ঘাট সংস্কার, ক্ষতিগ্রস্ত স্কুল-কলেজ মেরামত।

বিএনপি উত্তরাঞ্চলসহ ২৭টি জেলায় দলীয়ভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করছে বলে জানান কেন্দ্রীয় ত্রাণ কমিটির এ প্রধান সমন্বয়ক।

নোমান বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশে এবং তাদের সরাসরি তত্ত্বাবধায়নে আমাদের নেতারা বন্যা এলাকার সর্বত্র কাজ করে যাচ্ছেন। বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, মহিলা দল, ছাত্রদল বন্যা এলাকায় কাজ করছে।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির সদস্য শামসুজ্জামান দুদু, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, ফজলুল হক মিলন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহিদউদ্দিন চৌধুরী এ্যানী, আজিজুল বারী হেলাল, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, আবদুল আউয়াল খান, মাহবুবুল হক নান্নু, নেওয়াজ হালিমা আরলী, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় মাহিদ উদ্দিন ভুঁইয়া বন্যা দুর্গতদের জন্য কেন্দ্রীয় ত্রাণ কমিটির কাছে ওরস্যালাইন হস্তান্তর করেন।

Print Friendly, PDF & Email