বর্তমান ইসিতে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়: বিএনপি

0
136

নিউজ ডেস্ক: বর্তমান নির্বাচন কমিশনের পক্ষে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছে বিএনপি। শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন। সংবাদ সম্মেলনে ড. রিপন বলেন, নির্বোধ এ কমিশনের মধ্যে যে সেই ন্যায়বোধ নেই, তা বিগত নির্বাচনগুলোতে প্রমাণ হয়েছে। একই সঙ্গে ভোটকেন্দ্র পাহারা দেয়ার ক্ষমতাও বর্তমান প্রশাসনের নেই।

তিনি অভিযোগ করে বলেন, জাতীয় নির্বাচনের দাবিকে পাশ কাটাতে সরকার দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের আয়োজনের ‘নীল নকশা’ করছে। বিষয়টিকে সরকারের কূটকৌশল আখ্যা দিয়ে তিনি এর নিন্দা জানান। ড. রিপন প্রত্যাশা ব্যক্ত করে বলেন, সরকারকে অবশ্যই মূল দাবিতে (জাতীয় নির্বাচন) ফিরে আসতে হবে।

তিনি দলীয় পরিচয়ে নির্বাচন অনুষ্ঠানে স্থানীয় সরকার আইন প্রণয়নে সরকারি উদ্যোগের বিরোধিতা করেন। তিনি এর আগে সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে আলোচনা ও পরামর্শের দাবি জানান।

রিপন বলেন, উন্নত গণতান্ত্রিক দেশগুলোতে স্থানীয় সরকার নির্বাচন দলগতভাবে হয়। বিএনপিও নীতিগতভাবে এর বিরোধিতা করে না। কিন্তু বাংলাদেশে বিভাজনের রাজনীতির যে রসায়ন, তাতে দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন বাস্তবসম্মত নয়।

তিনি বলেন, শাসক দলের যে চরিত্র প্রকাশ হচ্ছে তাতে স্থানীয় সরকার নির্বাচন দলীয় পরিচয়ে হলে ভিন্ন দল ও মতের লোকরা সেবা না পাওয়ার আশঙ্কা রয়েছে।

বিএনপির এই মুখপাত্র বিরোধীদলীয় নির্বাচিত জনপ্রতিনিধিদের অপসারণের ঘটনার উল্লেখ করেন। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এডভোকেট সানাউল্লাহ মিয়া, আবদুস সালাম আজাদ, খোরশেদ মিয়া, তকদির হোসেন, আসাদুল করিম শাহীন প্রমুখ।

Print Friendly, PDF & Email