বর্তমান সরকার ভারতের ইশারা ছাড়া কিছুই করছে না: হান্নান শাহ

0
161

ঢাকা: বাংলাদেশকে ভারতের ‘সিকিম’ এর মতো রাজ্যে পরিণত করতে আওয়ামী লীগ সরকার কাজ করছে— এমন অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, বর্তমান সরকার যেটা ভাবছেন যে দিল্লির ছত্রছায়ায় আজীবন দেশ শাসন করবেন, সেটা সম্ভব নয়। সিকিমের মতো এদেশকে হজম করা যাবে না। সোমবার দুপুরে রাজধানীর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। উগ্রবাদ ও সন্ত্রাসবাদের প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরীক দল জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) এই আলোচনা সভার আয়োজন করে।

হান্নান শাহ বলেন, বর্তমান সরকার প্রতিবেশি দেশ ভারতের ইশারা ছাড়া কিছুই করছে না। কারণ এই সরকার জানে তাদের পক্ষে জনগণ নেই। ভারতের সমর্থন ছাড়া তাদের গদি টিকবে না। তিনি বলেন, অনেকে বলে এই সরকার গণতান্ত্রিক সরকার নয়, পুতুল সরকার। কার পুতুল— ভারত ও রাশিয়ার। ব্যবসা-বাণিজ্য-বিদ্যুৎখাত ভারত-রাশিয়ার হাতে তুলে দেওয়া হচ্ছে। অন্যদেরকে আমাদের সম্পদ লুটে নেওয়ার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

গুলশানে হামলার পর ভারত থেকে এক্সক্লুসিভ বিশেষজ্ঞ টিম আনার সমালোচনা করে হান্নান শাহ বলেন, কয়েকদিন আগে দেখলাম, ভারত থেকে কয়েকজন সামরিক বিশেষজ্ঞ আসছেন। একজন সাবেক সামরিক অফিসার হিসেবে লজ্জা হয় যে বাংলাদেশের সেনা বাহিনীতে কি বোমা নিষ্ক্রিয় করা বা উড়িয়ে দেওয়ার জন্য প্রশিক্ষিত লোকজন নেই। আমাদের ইঞ্জিনিয়ারিং কোরে হাজার হাজার সদস্য আছে। এরপরও ভারতের বিশেষজ্ঞ টিম আনছে সরকার।

এছাড়া হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসীদের দমনের পুলিশ ও র্যা বসহ আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্যর্থতার’ সমালোচনা করে সেনা কমান্ডো অভিযানে এই ঘটনার পরিসমাপ্তিতে সেনাবাহিনীর প্রশংসা করেন তিনি।

জাগপা সভাপতি শফিউল আলম প্রধানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, মহিউদ্দিন বাবুল, আসাদুর রহমান খান প্রমুখ।

Print Friendly, PDF & Email