বাংলাদেশকে ২০ কোটি ডলার সুদমুক্ত ‌ঋণ দেবে বিশ্বব্যাংক

0
504

World Bank
ঢাক: বাংলাদেশের গ্রামীণ এলাকায় প্রায় ৫০ লাখ দরিদ্র লোকের জীবিকার উন্নয়নে সহায়তা দিতে বিশ্বব্যাংক ২০ কোটি ডলার সুদমুক্ত ঋণ মঞ্জুর করেছে। ওয়াশিংটন ডিসিতে বুধবার ব্যাংকের সদর দফতরে অনুষ্ঠিত বিশ্বব্যাংক পরিচালনা পরিষদের এক বৈঠকে এই ঋণ অনুমোদন দেয়া হয়। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের একথা সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নতুন জীবন-জীবিকা উন্নয়ন প্রকল্পে’ ২০ কোটি ডলারের এই তহবিল সরবরাহ করা হবে। এই প্রকল্পে অপেক্ষাকৃত দরিদ্র ২১ জেলায় গ্রামীণ দরিদ্র লোকেরা উপকৃত হবেন।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নতুন জীবন কমিউনিটি সোসাইটিসহ কমিউনিটি প্রতিষ্ঠানগুলো শক্তিশালীকরণের মাধ্যমে এখনো যারা ক্ষুদ্রঋণ সুবিধা বঞ্চিত, সেই সব দরিদ্র ও অতিদরিদ্রদের উদ্যোগী করে তুলতে এবং গ্রামীণ ক্ষুদ্র অবকাঠামো উন্নয়নেও এই প্রকল্প তহবিল সরবরাহ করবে। এই প্রকল্প পুষ্টি সচেতনতা বৃদ্ধি, কৃষি তথ্য জ্ঞান বিনিময় এবং যুবকদের কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্ব দেবে।
সামাজিক বিনিয়োগ কর্মসূচি প্রকল্প-২ এর অধীনে সহায়তাপ্রাপ্ত প্রায় ৩ হাজার ২শ’ গ্রামের অতিরিক্ত ১২ জেলার নতুন প্রায় ২ হাজার ৫শ’টি গ্রামে এই সহায়তা দেয়া হবে।
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জুট বলেছেন, দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। গত দশকে ১ কোটি ৬০ লাখ লোক দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। এখনও অবশিষ্ট দারিদ্র্য দেশের উন্নয়নের জন্য একটি চ্যালেঞ্জ। প্রায় ৪ কোটি ৭০ লাখ দরিদ্র জনগোষ্ঠীর বেশির ভাগই গ্রামীণ এলাকায় বসবাস করছে।

Print Friendly, PDF & Email