বাংলাদেশের অর্থনীতির ৩২ শতাংশই ইসলামী ব্যাংকগুলো নিয়ন্ত্রণ করছে

0
157

ঢাকা: ইসলামী ব্যাংকিং সেক্টর তাদের কাজকর্মের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতির ৩২ শতাংশই নিয়ন্ত্রণ করছে। শুধু বাংলাদেশেই নয় গোটা বিশ্বেই ইসলামী ব্যাংকিং জনপ্রিয় হচ্ছে। এর কারণ হচ্ছে, ইসলামী ব্যাংকগুলো সমাজে ন্যায় প্রতিষ্ঠার জন্য কাজ করে। গত সপ্তাহে রাজধানীর একটি হোটেলে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামী ব্যাংকস অব বাংলাদেশ (আইবিসিএফ) কর্তৃক সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এম পি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্পের ক্ষেত্রে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ৪জন বিশিষ্ট ব্যক্তি ও ২টি স্বনামধন্য প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। ৪জন বিশিষ্ট ব্যক্তি হলেন- সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সাবেক চেয়ারম্যান ও ইসলামিক ইকনোমিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক ফকীহুল মিল্লাত মুফতী আব্দুর রহমান (অ্যাওয়ার্ড-২০০৭), সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড-এর চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী (অ্যাওয়ার্ড-২০১০), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও এক্সিম ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও এক্সিম ব্যাংকের সাবেক উপদেষ্টা জনাব মুঃ ফরীদ উদ্দীন আহমাদ (অ্যাওয়ার্ড-২০১১), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ আবদুল মান্নান (অ্যাওয়ার্ড-২০১২)।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত স্বনামধন্য ২টি প্রতিষ্ঠান  হল- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (অ্যাওয়ার্ড-২০০৮) ও এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড (অ্যাওয়ার্ড-২০০৯)।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, বাংলাদেশে বর্তমানে নয় শতাধিক ইসলামী ব্যাংকিং শাখা রয়েছে। তারপরও অনেকে ইসলামী ব্যাংকিং সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা রাখেন না। এজন্য জনগণকে উৎসাহিত করার জন্য উদ্যোক্তাদের প্রতি তিনি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব এম. এ. মান্নান, এম পি বলেন- ইসলামী ব্যাংকিং উজান দিকে যাচ্ছে। আর উজানে যেতে হলে বাধা আসবেই। এসব বাধা পেরিয়েই সাফল্যের দিকে যেতে হবে। মানবকল্যাণ হয় এমন কোন কাজেই সরকার বাধা সৃষ্টি করবে না।

বাংলাদেশের ইসলামী ব্যাংকিংয়ের পুরোধা, ইসলামী ব্যাংকিং কনসালটেন্ট ও সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এম আযীযুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইবিসিএফ-এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি ও স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দীন আহমেদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ এবং আইবিসিএফ-এর ভাইস চেয়ারম্যান এ,কে,এম, নুরুল ফজল বুলবুল।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর সেক্রেটারি জেনারেল জনাব একিউএম ছফিউল্লাহ্ আরিফ। অ্যাওয়ার্ডপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে তাদের অনুভূতি ব্যক্ত করে অ্যাওয়ার্ড প্রদানের এ প্রশংসনীয় উদ্যোগ অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের ২১টি সদস্যপ্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, মুরাক্বিব ও শরী‘আহ্ অডিটর, বুদ্ধিজীবী, উলামা মাশায়েখসহ নানা শ্রেণী ও পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email