বাংলাদেশের চলমান সঙ্কট জনগণই সমাধান করবে

0
188

Stifen Barnikan
ঢাকা: মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের চলমান সঙ্কট দেশের জনগণই সমাধান করবে। এক্ষেত্রে প্রয়োজনে সাহায্য করবে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে তিনি জানিয়েছেন যে কোন ধরনের সহিংসতা সমর্থন করে না যুক্তরাষ্ট্র। বাংলাদেশে চলমান সহিংসতার নিন্দা জানিয়েছেন তিনি।
মঙ্গলবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বাংলাদেশে কাজ শুরু করার পর এটিই ছিল বার্নিকাটের প্রথম সংবাদ সম্মেলন। আমেরিকান সেন্টারে আয়োজিত ঘণ্টাব্যাপী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মার্কিন দূত। তিনি বলেন, বাংলাদেশে যে সমস্যা চলছে বাংলাদেশেই এর সমাধান করতে হবে। আমি আশা করি সমাধানের একটি পথ খুঁজে বের করা যাবে। বাস, ট্রেনে যে হামলা ভাঙচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটছে এবং এতে নিরপরাধ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে এ বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করছে। কোন গণতান্ত্রিক দেশে এ ধরনের কাজ চলতে পারে না। এক্ষেত্রে সব পক্ষকে অহিংস ও দায়িত্বশীল রাজনৈতিক আচরণ করতে হবে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোন দলকে সমর্থন করে না। বাংলাদেশের জনগণের পাশে থাকতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বাংলাদেশের মানুষের সঙ্গে কাজ করবো এবং বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করতে চেষ্টা করে যাব। নির্বাচন বিষয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন দূত বলেন, এ বিষয়ে যুক্তরাষ্ট্র আগেই অবস্থান পরিষ্কার করেছে। নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী দেখতে চায়। চলমান অস্থিরতায় উগ্রপন্থাকে উস্কে দেবে কিনা এমন এক প্রশ্নে বার্নিকাট বলেন, অনেকভাবেই চরমপন্থা উৎসাহিত হয়। যুক্তরাষ্ট্রও এই ঝুঁকির বাইরে নয়।

Print Friendly, PDF & Email